সকল মেনু

মেলায় দাতাদের ৭০০ ব্যাগ রক্ত দান

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় চলছে স্বেচ্ছায় রক্তদান। মেলা শুরুর দিন থেকে শনিবার পর্যন্ত প্রায় ৭০০ ব্যাগ রক্ত দান করেছেন রক্ত দাতারা।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এই রক্ত সংগ্রহের কাজ করছে। অসহায়, দুস্থ মানুষের পাশে দাঁড়াতে কাজ করছে সংস্থাটি। ১৮ থেকে ২৫ বছর বয়সের তরুণ-তরুণীরা বেশি রক্ত দিচ্ছে বলে সংশ্লিষ্টদের কাছ থেকে জানা গেছে।

মেলায় ঘুরতে আসা দর্শনার্থীরা পাঁচ মিনিট সময়ের মধ্যে রক্ত দিতে পারবে। সেই সঙ্গে জেনে নিতে পারবে রক্তের গ্রুপ, হেপাটাইটিস বি, হেপাটাইটিস সিসহ এইস আই ভি এইড এর ভাইরাস আছে কি’না। যদি ভাইরাস থাকে তাহলে বিনামূল্যে ও গোপনীয়তা রক্ষা করে চিকিৎসা প্রদান করা হয়।

যাদের বয়স ১৮ থেকে ৬০ বছর এবং ওজন ৪৫ কেজি ও রক্ত চাপ স্বাভাবিক তারা রক্ত দিতে পারবে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি নির্বাহী পরিচালক মো. মোহসীন  বলেন, ‘আমার সব সময় জনগণের সেবায় কাজ করি। মেলায় আমাদের এই কার্যক্রমের প্রচরণাটা বেশি হচ্ছে। এই পর্যন্ত ৭০০ ব্যাগ রক্ত সংগ্রহ হলেও তা মাত্র পাঁচ দিনেয় শেষ হয়ে গেছে।’

খাদিজা আক্তার রিমি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের ছাত্রী। ওরা তিন জন মেলায় ঘুরতে এসেছে। তিনি এক ব্যাগ রক্ত দিয়েছে।

রিমি জানান, ‘আমি এই প্রথম বার রক্ত দিলাম। প্রথমে একটু ভয় ভয় লাগছিলো। তবে রক্ত নেওয়া শেষে তেমন কিছু মনে হচ্ছে না।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top