সকল মেনু

টয়লেট থেকে বিদ্যুৎ

সিঙ্গাপুরের গবেষকেরা এমন একটি টয়লেট সিস্টেম উদ্ভাবন করেছেন যাতে মানব বর্জ্য ব্যবহার করে বিদ্যুৎ ও সার উত্পাদন করা সম্ভব। বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের (এনটিইউ) গবেষকেদের তৈরি এই টয়লেট সিস্টেমে মানব বর্জ্য থেকে বায়োগ্যাস তৈরি করা সম্ভব। গবেষকেদের দাবি, টয়লেট থেকে উত্পন্ন গ্যাসে রান্না করা যাবে এবং তা বিদ্যুৎ উত্পাদনেও কাজে লাগানো যাবে। এ ছাড়াও অতিরিক্ত বর্জ্য সার হিসেবে জমিতে ব্যবহার করা সম্ভব হবে।

গবেষকেরা জানিয়েছেন, তাঁদের তৈরি টয়লেট সিস্টেমটির নাম ‘নো-মিক্স ভ্যাকুয়াম টয়লেট’। এ টয়লেট সিস্টেমে পানির অপচয় কম হবে। প্রচলিত টয়লেট সিস্টেমের তুলনায় এ টয়লেটে ৯০ শতাংশ পানির সাশ্রয় হবে বলে গবেষকেদের দাবি। প্রচলিত টয়লেটে প্রতিবার ফ্ল্যাশের সময় ৪ থেকে ছয় লিটার পানি লাগে। নো-মিক্স ভ্যাকুয়াম টয়লেটের ক্ষেত্রে সর্বোচ্চ এক লিটার পানি লাগতে পারে। গবেষকেরা জানান, নো-মিক্স ভ্যাকুয়াম টয়লেটে মূলত দুটি চেম্বার থাকে। একটিতে মানব বর্জ্যের তরল ও আরেকটিতে শক্ত অংশ জমা হয়। ভ্যাকুয়াম সাকশন প্রযুক্তি ব্যবহার করে তা থেকে বায়োগ্যাস তৈরি হয়। গবেষকেরা জানিয়েছেন, নতুন প্রযুক্তির এ টয়লেট সিঙ্গাপুরে পরীক্ষামূলকভাবে চালু করা হবে। পরীক্ষায় উল্লেখযোগ্য সাফল্য পেলে আগামী তিন বছরের মধ্যেই এ টয়লেট বাজারে আসার সম্ভাবনা রয়েছে। গবেষকেরা জানিয়েছেন, এ ধরনের টয়লেট ব্যবহার করা হলে নবায়নযোগ্য সাশ্রয়ী জ্বালানি ব্যবহারের সুযোগ তৈরি হবে এবং বর্জ্য সার হিসেবেও ব্যবহার করা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top