সকল মেনু

রাজশাহীতে শেষ হলো মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়ন প্রশিক্ষণ

জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচীর আওতায় রাজশাহী অঞ্চলের পাঁচদিন ব্যাপী মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়ন প্রশিক্ষণ শেষ হলো। তিন তারিখে রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে শুরু হওয়া এই প্রশিক্ষণে রাজশাহী অঞ্চলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৪৫ জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করেন। এর ভেতরে ৪১ জন ছাত্র ছাত্রী সফল প্রশিক্ষাণার্থী হিসেবে সনদপত্র গ্রহণ করেন। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ব বিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. নূরুল হোসেন চৌধুরী ও বাংলাদেশ কম্পিউটার সোসাইটির মহাসচিব জনাব কাজী জাহিদুর রহমান।

http://nationalappsbd.com/ ওয়েব সাইটে নিবন্ধন ও স্কিল টেস্ট প্রদানের মাধ্যমে, প্রায় ৪৫ জন শিক্ষার্থী এই কোর্সের জন্য নির্বাচিত হন এবং পাঁচ দিনে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকনের উপর বিস্তারিত প্রশিক্ষণ গ্রহণ করে ব্যবহারিক কাজ হিসেবে ৩৫ টি অ্যাপ্লিকেশন প্রস্তুত করেন। এর ভেতরে হারিকেন নামক একটি অ্যাপ্লিকেশন প্রস্তুত করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র ফজলে নাসিম প্রথম স্থান অধিকার করেন। অন্ধকার কোন স্থানে গেলেই এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে মোবাইলে আলো জ্বলে উঠবে। পুরস্কার হিসেবে বিজয়ী, সিম্ফনির পক্ষ থেকে একটি মোবাইল ডিভাইস গ্রহণ করেন।

এছাড়া আগামীকাল থেকে টাঙ্গাইলের মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে টাঙ্গাইল জেলা, ঈশা খাঁ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কিশোরগঞ্জ জেলা এবং ফাস্ট ক্যাপিটাল ইউনিভার্সিটিতে চুয়াডাঙ্গা জেলার প্রশিক্ষণ শুরু হচ্ছে। এই প্রশিক্ষণ কার্যক্রমগুলো পরিচালনা করছে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা এমসিসি লি। উল্লেখ্য, এ পর্যন্ত অনুষ্ঠিত ১১ টি প্রশিক্ষণ কোর্সে প্রায় ২৯ টি বিশ্ববিদ্যালয়ের ৪০৮ জন শিক্ষার্থী সফল ভাবে প্রশিক্ষণ সমাপ্ত করেছেন। অন্যান্য জেলার ছাত্রছাত্রীদের জন্য এখনো নিবন্ধন কার্যক্রম চালু আছে। জাভা ল্যাংগুয়েজ জানা শিক্ষার্থীরাhttp://nationalappsbd.com/ এই ওয়েব সাইটে প্রবেশ করে নিবন্ধন ও স্কিল টেস্ট প্রদানের মাধ্যমে নির্বাচিত হলে প্রশিক্ষণার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবেন।

পুরো প্রকল্পে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে এমসিসি লি. ও ইএটিএলের সাথে কাজ করছে বেসিস, মাইক্রোসফট, গ্রামীণফোন, রবি, নোকিয়া, সিম্ফনি, এসওএল কোয়েস্ট ও গুগল ডেভেলপার গ্রুপ ঢাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top