সকল মেনু

কথা বলবে গাড়ি কমবে দুর্ঘটনা

ঢাকা, ৮ ফেব্রুয়ারি : গাড়ি নিয়ে গবেষণার শেষ নেই। উড়ন্ত আর তিন চাকার গাড়ি নিয়ে ব্যস্ত গবেষকরা। এখন তারা গবেষণায় নেমেছেন নতুন কোনো গাড়ি নিয়ে, যে গাড়ি কথা বলতে পারবে। আলোচিত এই গাড়ি কথা বলতে পারবে অন্য কোনো গাড়ির সঙ্গে। তবে মানুষের সঙ্গে নয়।

ব্যাপারটা অদ্ভুত হলেও সত্যি। এক গাড়ি আরেক গাড়ির সঙ্গে কথা বলবে। এ নিয়েই ইটালির বোলোনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গবেষণা করছেন এক বছর ধরে। আর গবেষণা সফল হলে ভি টু ভি বা এক গাড়ি আরেক গাড়ির সঙ্গে যোগাযোগ করতে পারবে। ফলে কয়েক কিলোমিটার আগে থেকেই দুর্ঘটনার সম্ভাবনা টের পাবে গাড়িটি।

আর তা সঙ্গে সঙ্গে জানাবে আরেকটি গাড়িকে। এতে যুক্তরাষ্ট্রে প্রায় ৮০ শতাংশ দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে বলে জানালেন গবেষকরা।

ডেভিড ফ্রিডম্যান বলেন, ভি টু ভি প্রযুক্তির কারণে অনেক জীবন বেঁচে যাবে। আমাদের ধারণা, এর ফলাফল এমন দাঁড়াবে যে এটি সড়কে নিরাপত্তার জন্য বিপ্লব ঘটাতে পারে। শুধু তাই নয়, এই প্রযুক্তির ফলে জ্বালানি তুলনামূলক কম খরচ হবে এবং গাড়ির গতিও বৃদ্ধি পাবে। সম্প্রতি  পরীক্ষামূলকভাবে “কথোপকথন” এই প্রযুক্তি যুক্তরাষ্ট্রের শত শত যানবাহনে সংযুক্ত করা হয়। এই প্রযুক্তিকে বলা হচ্ছে টেলিমেটিক্স।

টেলিকমিউনিকেশনস ও ইনফরমেটিক্সের সমন্বয় ঘটানো হয়েছে এই প্রযুক্তিতে। আর গাড়ির নাম দেওয়া হয়েছে ‘টকিং কার’। এই পদ্ধতিতে প্রত্যেকটি গাড়ি ওয়াই-ফাই প্রযুক্তিতে যুক্ত থাকবে। ফলে কোনো গাড়ি দুর্ঘটনায় পড়লে তার অ্যাক্সেলারেশন সেন্সরে পরিবর্তন আসবে। আর যেটা সঙ্গে সঙ্গে জেনে যাবে পেছনের গাড়িগুলো।

 

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top