সকল মেনু

শেষ সময়ে জমে উঠেছে বাণিজ্য মেলা

ঢাকা, ৭ ফেব্রুয়ারি : শেষ সময়ে এসে পুরোপুরি জমে উঠেছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মানুষের ঢল নামার পাশাপশি চলছে বিকিকিনিও। শেষ সময়েও চলছে বিভিন্ন ছাড়ের মাধ্যমে ক্রেতাদের আকৃষ্ট করার চেষ্টা। বিশেষ করে পোশাক, ফার্নিচার, প্লাষ্টিক ও ইলেকট্রনিঙ পণ্যে। তবে অব্যবস্থাপনা রয়ে গেছে খাবারের স্টলগুলোতে। নিম্নমানের খাবার পরিবেশন করে হাতিয়ে নেয়া হচ্ছে কয়েকগুন টাকা। শুক্রবার ছুটির দিন হওয়ায় দর্শনার্থী আর ক্রেতাদের উপচেপড়া ভিড়ে মেলা প্রাঙ্গনে কোথাও দাঁড়াবার জায়গা  নেই। জনস্রোতে নিজের গন্তব্যে পৌছাও দুস্কর। 
 
মেলা শেষ হতে মাত্র কয়েকটা দিন বাকি, তাই তো সবাই পরিবার পরিজন নিয়ে ছুটছেন মেলায়। এদের মধ্যে নারী ও শিশুদের সংখ্যাই বেশি। 

শেষ সময়ে মেলা জুড়েই চলছে আকর্ষণীয় ছাড়ের মহড়া। বিক্রি বাড়াতে বিভিন্ন হারে মূল্যছাড় দিচ্ছেন ব্যবসায়ীরা। স্টলের সামনেই ঝুলিয়ে রাখা হয়েছে মূল্যছাড়ের প্লেকার্ড। ক্রেতারাও সুযোগ বুঝে লুফে নিচ্ছেন তার কাঙিক্ষত পণ্যটি। 

ঢাকা কলেজের ছাত্র এলিন মজুমদার বলেন, প্রতিবছর মেলায় আসি। এবার ৩ বার এসেছি। শেষের দিকে পণ্যে ছাড় থাকে। কিছু কেনার জন্য শেষের সময়টাই ভালো। স্যামসংয়ের একটি স্মার্টফোন কিনেছি। 

আরএফএলের বিক্রয় কর্মী খায়রুল আমিন জানান, মেলা উপলক্ষে প্রায় শতাধিক নতুন পণ্য নিয়ে এসেছে। ৩০০ টাকার বেশি পণ্য ক্রয় করলেই প্রাণের মিস্টার নুডলস ফ্রি দেয়া হচ্ছে।  বিক্রি বাড়াতেই এ ছাড় দেয়া হচ্ছে বলে জানান তিনি। 

গৃহিণী মাহমুদা ইসলাম বলেন, মেলা শুরুর দিকে একবার এসেছিলাম। তখন এত ভিড় ছিল না। এখন প্রতিটি প্যাভিলিয়নে ভিড়। আর দামও আগের তুলনায় কিছুটা কমেছে। মেলার শুরুতে পণ্যপ্রতি এত ছাড় ছিল না। কিন্তু এখন অনেক পণ্যেই ছাড় পাওয়া যাচ্ছে।

এদিকে, বাণিজ্য মেলায় খাবারে দামে মোটেও সন্তুষ্ট নন ক্রেতারা। নিম্নমানের খাবার পরিবেশন করেই দাম নেয়া হচ্ছে অধিক। জাতীয় ভোক্তা অধিকার রক্ষা কমিটি মাঝে মধ্যে জরিমানা করলেও খাবারের মান নিয়ন্ত্রণে আসেনি। 

দর্শনার্থী মাহফুজা খানম দাবি করেন, মেলায় খাবারের দাম অনেক বেশি। সামান্য এক প্লেট ফুসকার দাম নেয় হচ্ছে ৬০ টাকা, যা ২০ টাকায় হওয়া উচিত। এছাড়া সব পণ্যের দামই বেশি। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top