সকল মেনু

‘টুগেদার ইট ইজ পসিবল’ বিশ্ব ক্যান্সার দিবস আজ

 ডেস্ক রিপোর্ট, ঢাকা, ৪ ফেব্রুয়ারি :  বিশ্ব ক্যান্সার দিবস আজ। ‘টুগেদার ইট ইজ পসিবল’ (সবাই মিলে ক্যান্সার প্রতিরোধ সম্ভব) এই স্লোগানকে সামনে রেখে সারাবিশ্বের মতো বাংলাদেশেও দিবসটি পালন করা হচ্ছে। প্রতি বছর ১২ কোটিরও বেশি মানুষের দেহে ক্যান্সার শনাক্ত হয়। আর মারা যায় ৭ কোটিরও বেশি মানুষ। এর মধ্যে শতকরা ৩০ থেকে ৪০ ভাগ ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব। বাংলাদেশ ক্যান্সার সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. ওবায়দুল্লাহ’র মতে, প্রাথমিকভাবে শনাক্ত করা গেলে প্রায় ৫০ ভাগ রোগিকে সুস্থ করে তোলা সম্ভব। তিনি বলেন, বাংলাদেশে বছরে প্রায় তিন লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়। এদের মধ্যে প্রায় ২ লাখ লোকের মৃত্যু হয়। এই রোগিদের মধ্যে ফুসফুস, মুখগহ্বর, রক্তনালি, জরায়ু ও স্তন ক্যান্সারে আক্রান্তের সংখ্যা বেশি। মহিলা রোগিদের মধ্যে শতকরা ৩০ ভাগ জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত।
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ক্যান্সারের অন্যতম কারণ হলো তামাক। এছাড়া খাদ্যাভ্যাসের কারণেও এ রোগ ছড়ায়। তাদের মতে খাবারে বিষ, মাছে ফরমালিন, ফল পাকাতে ক্ষতিকর রাসায়নিক ব্যবহারের কারণেও ক্যান্সার রোগির সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ক্যান্সার প্রতিরোধে তামাকের ব্যবহার বন্ধ ছাড়াও জীবনযাপনেও পরিবর্তন আনা জরুরি। সতর্ক থাকার পদক্ষেপ হিসেবে কিছু উল্লেখযোগ্য টিপস- ১. শরীরের ওজন কম রাখুন কিন্তু অপুষ্টিতে ভুগবেন না। ২. প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন। ৩. অতিরিক্ত চিনি, চর্বি অথবা প্রসেস করা খাবার খাবেন না (কোক, পেপসি, এনার্জী ড্রিন্ক, টিনের খাবার)। ৪. বেশি পরিমাণে তাজা ফল, সবজি, আঁশযুক্ত খাবার খান। ৫. লাল মাংশ (গরু, খাসি ইত্যাদি) কম খান। ৬. মদ পান করবেন না। ৭. ক্যান্সার প্রতিরোধে কোন ধরনের ভেষজ ওষুধ বা সম্পূরক খাবার খাবেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top