সকল মেনু

দেশীয় ৬টি নতুন অ্যান্ড্রয়েড অ্যাপস

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকা, ১ ফেব্রুয়ারি : আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাসে দেশের শীর্ষ মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাণকারী প্রতিষ্ঠান এমসিসি লি. নিয়ে এসেছে সাতটি নতুন মোবাইল অ্যাপস। সম্পূর্ণ দেশীয় বাতাবরণে নির্মিত এ সাতটি অ্যাপস, সহজ ও সাবলীল ইন্টারফেস, ব্যবহারবান্ধব এবং আকর্ষণীয় উপস্থাপনার বিচারে বিশ্ব বাজারে প্রতিযোগিতা করতে সক্ষম।

এমসিসি নির্মিত নতুন অ্যান্ড্রয়েড অ্যাপসগুলো হল:

বাংলা লিখি: মোবাইল ফোনে বাংলা ব্যবহারে ইচ্ছুকদের জন্য এটি একটি চমৎকার অ্যাপ। সহজ ও সুন্দর ইউজার ইন্টারফেসের এই অ্যাপের সাহায্যে ফনেটিকসের মাধ্যমে বাংলা লেখা সম্ভব। অফ লাইনে ব্যবহারের সুবিধা সম্বলিত এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে ফেইসবুক, টুইটার ইত্যাদি সামাজিক যোগাযোগের সাইটেও বাংলা লেখা শেয়ার করা যাবে, এছাড়া এই কিবোর্ড ব্যবহার করে লেখা কপি করে অন্য যে কোনো অ্যাপ্লিকেশনে বাংলা লেখা যাবে।

বাংলাদেশের ছুটি: বাংলাদেশের সরকারি ছুটির তালিকা নিয়ে প্রস্তুত করা হয়েছে এই অ্যাপ্লিকেশন। ২০১৪ সালের সকল আবশ্যিক ও ঐচ্ছিক ছুটিকে আলাদা আলাদা ভাবে সাজানো হয়েছে। এছাড়া এই ছুটির তালিকার সঙ্গেই আছে ইভেন্ট ক্যালেন্ডার। ফলে ব্যবহারকারী নির্দিষ্ট ছুটির দিনের যে কোনো পরিকল্পনা ঐ ক্যালেন্ডারেই যোগ করতে পারবেন। নির্দিষ্ট সময়ে ঐ পরিকল্পনাটি মনে করিয়ে দেয়ার সুবিধাও রাখা হয়েছে এই অ্যাপ্লিকেশনে।

পুলিশ স্টেশন: এই অ্যাপের মাধ্যমে সারা বাংলাদেশের পুলিশ স্টেশন সম্পর্কে সহজেই তথ্য পাওয়া যাবে। ব্যবহারকারী তার ইচ্ছেমত  বিভাগ, জেলায় অবস্থিত থানাকে নির্বাচিত করে রাখতে পারবেন। নির্দিষ্ট থানাকে নির্বাচন করলে নাম, ইমেইল, ঠিকানা পাওয়া যাবে। মেট্রোপলিটন এলাকার ব্যবহারকারী জিপিএসের মাধ্যমে নিজের ও থানার অবস্থান চিহ্নিত করতে পারবেন। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে থানাতে সরাসরি ফোন করার সুযোগও রাখা হয়েছে।

বাংলাদেশের সংবিধান: বাংলাদেশের সম্পূর্ণ সংবিধানকে এই প্রথমবারের মত একটি মাত্র মোবাইল অ্যাপ্লিকেশনে আনা হয়েছে। বাংলা ভাষায় রচিত এই সংবিধান যে কোনো নাগরিকের সংবিধান সংক্রান্ত প্রশ্নের উত্তর দিবে। ব্যবহারকারীর সুবিধার্থে সংবিধানকে অধ্যায় ভিত্তিক সাজানো হয়েছে।

বার্ডস: এটি একটি এডুকেশনাল অ্যাপ্লিকেশন। এর সাহায্যে ছবিসহ বিভিন্ন ধরনের পাখির নাম জানা যাবে। এছাড়া এই সকল পাখির বাংলা ও ইংরেজি উচ্চারণও শোনা যাবে। শিশুদের প্রাথমিক শিক্ষার জন্য এই অ্যাপ্লিকেশন ব্যবহার করা যাবে।

ফ্রুটস: বাডর্সের মত এটিও একটি এডুকেশনাল অ্যাপ্লিকেশন। এর সাহায্যে ছবিসহ বিভিন্ন ধরনের ফলের নাম জানা যাবে। এছাড়া এই সকল ফলের বাংলা ও ইংরেজি উচ্চারণও শোনা যাবে। শিশুদের প্রাথমিক শিক্ষার জন্য এই অ্যাপ্লিকেশন ব্যবহার করা যাবে।

এই অ্যাপসগুলো গুগল প্লে স্টোর, অপেরা, অ্যামাজন, সিম্ফোনি ফান স্টোরসহ যে কোনো আন্তর্জাতিক অ্যান্ড্রয়েড মার্কেটপ্লেস থেকে ডাউনলোড করা যাবে। গুগল প্লে স্টোর থেকে অ্যাপসগুলো ডাউনলোড করা যাবে https://play.google.com/store/apps/developer?id=MCC+LTD লিংক থেকে।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৪১ লাখ ব্যবহারকারী এমসিসি লি. নির্মিত মোবাইল অ্যাপস ব্যবহার করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top