হটনিউজ স্পেশাল

সাংস্কৃতিক কেন্দ্র তারেক মাসুদের স্বপ্ন নিয়ে

 মেহেদি হাসান,ঢাকা, ১ ফেব্রুয়ারি :  প্রয়াত নির্মাতা তারেক মাসুদের স্বপ্ন ছুঁতে চায় তারেক মাসুদ সাংস্কৃতিক কেন্দ্র। এই অভিযাত্রায় তাদের প্রথম পদক্ষেপ মঞ্চপ্রযোজনা লুইজি ব্রায়ান্টের ‘দ্য গেম’ অবলম্বনে আশ্চর্য সুন্দর এই বেঁচে থাকা। প্রযোজনাটির অনুবাদ, রূপান্তর করেছেন এবং নির্দেশনা দিচ্ছেন রুবাইয়াৎ আহমেদ।
রুরাইয়াৎ এ বিষয়ে হটনিউজ২৪বিডি.কমকে বলেন, ‘এটি একটি অনুবাদ নাটক হলেও দেশিয় নাট্যরীতিতে তৈরি হচ্ছে এটি। এরই মধ্যে আমরা মহড়া শুরু করেছি। শিল্পকলা একাডেমিতে নিয়মিত নাটকটির মহড়া চলছে। আগামী ২৫ ফেব্রুয়ারি এর কারিগরি প্রর্দশনী হবে। এরপর প্রথম মঞ্চায়নের সম্ভব্য দিন ঠিক করা হয়েছে ৪ মার্চ।

তিনি নাটকটির কাহিনী সম্পর্কে জানিয়েছেন, এক তরুণ কবি ও তরুণী নৃত্যশিল্পী আত্মহত্যার জন্য একই স্থানে আসে। সেখানে তাদের নিয়ে খেলায় মেতে ওঠে দুই অতিলৌকিক চরিত্র জীবন ও মৃত্যু। জীবন চায় তাদের বাঁচাতে আর মৃত্যু নিতে চায় ছিনিয়ে। অবশেষে নানা ঘটনার মধ্যদিয়ে জয়ী হয় জীবন। আর তরুণ-তরুণী পরম্পরের মাঝে পায় কাঙ্খিত মানুষের সন্ধান। তারা ভালবাসে একে অপরকে। তারা বেঁচে থাকার সিদ্ধান্ত নেয়।
তিনি জানিয়েছেন, আমেরিকান নাট্যকার লুইজি ব্রায়ান্টের ‘দ্য গেম’ নাটকটিকে উপজীব্য করে নির্মিত হয়েছে আত্মহত্যাবিরোধী নাটক আশ্চর্য সুন্দর এই বেঁচে থাকা।

নাটকটির সহকারী নির্দেশক নাজমুল ইসলাম অনিক, হাসনাত মিথুন। পোশাক পরিকল্পনা করেছেন খায়েরুজ্জাহান মিতু, সঙ্গীত পরিকল্পনায় অসীম কুমার নট্ট, কোরিওগ্রাফি করেছেন চিন্ময়ী গুপ্তা, আলোক পরিকল্পনায় ওয়াসিম আহমেদ, প্রযোজনা অধিকর্তা হাবিবুর রহমান মাসুদ। অভিনয় করেছেন মৃত্যু: চন্দন/সঙ্গীত, জীবন: লুনা/জগদিশ, তরুণ: পনির, তরুণী: চিন্ময়ী গুপ্তা/রুবিনা, শহীদ, তানজিনা।

এদিকে নতুন এই সংগঠন সম্পর্কে প্রধান উদ্যোক্তা হাবিবুর রহমান মাসুদ বলেন, ‘আমাদের এই সংগঠনের প্রধান উপদেষ্টা নাসির উদ্দীন ইউসুফ, উপদেষ্টা ক্যাথরিন মাসুদ। এটি আমাদের প্রথম প্রয়াস।

তিনি জানিয়েছেন, মঞ্চ প্রযোজনা ছাড়াও চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র কর্মশালাসহ নানা ধরণের সংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করবে তারেক মাসুদ সাংস্কৃতিক কেন্দ্র। এছাড়া তারা শিশুদের জন্য একটি সাংস্কৃতিক স্কুল করবে। যেখানে পাঁচ বয়সি শিশু থেকে অন্যান্যদের দেশিয় ও লোকজ সাংস্কৃতি সম্পর্কে পাঠ দেওয়া হবে। সংগঠনটি ঢাকা থেকে কাজ শুরু করলেও ধীরে ধীরে সারা দেশে কাজ করবে।

মাসুদ বলেন, ‘তারেক মাসুদ জীবিত অবস্থায় যে সব বিষয় নিয়ে আমাদের সঙ্গে আলোচনা করতে, তিনি যে ধরণের স্বপ্ন দেখতেন তারই আলোকে পরিচালিত হবে এই সংগঠনটি।’