সকল মেনু

একুশে গ্রন্থমেলা ২০১৪ এর উদ্বোধন অনুষ্ঠানে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
ঢাকা, ১ ফেব্রুয়ারি : বাংলা সাহিত্যের সেরা রচনাগুলো অনুবাদ করে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার বিকেলে একুশে গ্রন্থমেলা ২০১৪ এর উদ্বোধন অনুষ্ঠানে এই আহবান জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বাংলা একাডেমির বইমেলা বাঙালি জাতির প্রেরণার উৎস। বাঙালি জাতি মাথা উঁচু করে চলবে এটাই চেয়েছিলেন বঙ্গবন্ধু। ভাষা আন্দোলনের জন্যে বঙ্গবন্ধু বেশ কয়েকবার বন্দিও হয়েছিলেন।

শেখ হাসিনা আরো বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি আমাদের সরকারের সময়েই পেয়েছিলাম। এখন বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার সরকার উদ্যোগ নিয়েছে সরকার। আমাদের কাছে সব জাতির ভাষা ও সংস্কৃতিই গুরুত্বপূর্ণ।

জাতীয়গ্রন্থ নীতি প্রনয়ণের কাজ শুরু করা হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

দুপুরের পর থেকেই বাংলা একাডেমি প্রাঙ্গণ সরব হয়ে উঠে। অপেক্ষা ছিল শুধু আনুষ্ঠানিক উদ্বোধনের। এবার মেলার পরিধি ছড়িয়ে পড়েছে সোহরাওয়ার্দী উদ্যানেও। গ্রন্থমেলা উৎসর্গ হলো ভাষাসৈনিক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমানকে।

গ্রন্থমেলা মেলা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে মেলা। সরকারি ছুটির দিনগুলোতে মেলা চলবে বেলা ১১টা থেকে। তবে একুশে ফেব্রুয়ারিতে মেলা শুরু হবে সকাল আটটায়।

গ্রন্থমেলায় মোট ২৯৯টি প্রতিষ্ঠানকে ৫৩৪টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। মেলার সোহরাওয়ার্দী উদ্যানের অংশে রয়েছে মূলধারার প্রকাশনা সংস্থাগুলোর বেশির ভাগ। এখানে ২৩২টি প্রকাশনা প্রতিষ্ঠানের জন্য ইউনিট বরাদ্দ ৪৩২টি। বাংলা একাডেমি প্রাঙ্গণে ২৪টি শিশু-কিশোরদের বইয়ের প্রকাশনা প্রতিষ্ঠানকে বরাদ্দ দেওয়া হয়েছে ৩৩টি ইউনিট। একাডেমি প্রাঙ্গণে বিভিন্ন সরকারি সংস্থা, গণমাধ্যমসহ ৪৩টি প্রতিষ্ঠানের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৬৯টি ইউনিট। লিটল ম্যাগাজিন কর্নারে এবার জায়গা পেল ৫৫টি লিটল ম্যাগাজিন। ক্ষুদ্র প্রকাশনা সংস্থা থেকে কিংবা ব্যক্তিগত উদ্যোগে প্রকাশিত বই বিক্রি ও প্রদর্শন করা যাবে জাতীয় গ্রন্থকেন্দ্রের স্টলে। মেলায় বাংলা একাডেমির প্রকাশনা ৩০ শতাংশ কমিশনে এবং মেলায় অংশগ্রহণকারী অন্যান্য প্রতিষ্ঠানের প্রকাশনা ২৫ শতাংশ কমিশনে বিক্রি হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top