সকল মেনু

১২ লাখ ডলার জরিমানা চীনে ৩ সন্তান নেওয়ায়

 ডেস্ক রিপোর্ট, ঢাকা, ১১ জানুয়ারি :   চীনে এক সন্তান নীতি লঙ্ঘন করে তিন ছেলে-মেয়ে নেওয়ায় এক দম্পতিকে ১২ লাখ ডলার জরিমানা করেছে কর্তৃপক্ষ।
অস্কার মনোনীত চলচ্চিত্র নির্মাতা ঝাং ইমোউ ও তার স্ত্রী চেন টিংকে এ জরিমানা করা হয়েছে। গত মঙ্গলবার চীনের জিয়াংসু প্রদেশের বিনহু উক্সি সিটি জেলার পরিবার পরিকল্পনা ব্যুরো থেকে ঝাংকে পাঠানো এক চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়। এতে বলা হয়, সন্তানের জন্য নির্ধারিত কোটার চেয়ে দুই ছেলে-মেয়ে বেশি নেওয়ায় তাদের এ জরিমানা দিতে হবে। গত ডিসেম্বরে একটি খোলা চিঠিতে ‘বেশি সন্তান’ নেওয়ার জন্য ক্ষমা চান ঝাং। তাদের দুই ছেলে ও এক মেয়ে হওয়ার কথা স্বীকার করেন ঝাং ও তার স্ত্রী চেন টিং। খোলা চিঠিতে ঝাং বলেন, ‘একজন চলচ্চিত্র পরিচালক হিসেবে অনেক প্রচেষ্টার মধ্য দিয়ে আপনাদের ভালো কিছু চলচ্চিত্র উপহার দিয়েছি। কিন্তু বেশি ছেলে-মেয়ে নেওয়ার কারণে সেসব জলে গেছে। বেশি সন্তান নেওয়ার কারণে আমি সবার কাছে আন্তরিকভাবে ক্ষমা চাইছি। এক্ষেত্রে আমি নিজের ভুল স্বীকার করছি এবং এজন্য মামলা হওয়ায় অন্যকে দায়ী করছি না।’ওই চিঠিতে পরিবার পরিকল্পনা ব্যুরোর কর্মকর্তাদের তদন্তে সহযোগিতারও প্রতিশ্রুতি দেন তিনি। সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ওই দম্পতির বার্ষিক আয়কে বিবেচনায় নিয়ে জিয়াংসু প্রদেশের কর্মকর্তারা এ জরিমানা করেছেন।এ মামলায় তথ্য সংগ্রহের জন্য গত নভেম্বর থেকে নয়টি তদন্ত দল কাজ করে। চিঠি পাওয়ার ৩০ দিনের মধ্যে ঝাং-চেন দম্পতিকে জরিমানার অর্থ পরিশোধ করতে বলা হয়েছে।

সূত্র : সিএনএন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top