সকল মেনু

রফতানি বেড়েছে হরতাল অবরোধের মধ্যেও

 নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ১১ জানুয়ারি :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বিরোধী জোটের হরতাল-অবরোধের মধ্যেও আমাদের রফতানি বেড়েছে। অর্থনৈতিক অগ্রগতি অব্যাহত রয়েছে। বিরোধী জোট ধ্বংসাত্মক কর্মসূচি দিয়ে রফতানি বন্ধ করে দিতে পারেনি। এত জ্বালাও-পোড়াওয়ের মধ্যেও রফতানি ১৮ শতাংশ বেড়েছে।’ শনিবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৯তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৪-এর উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘বাণিজ্যমেলার মাধ্যমে অংশগ্রহণকারী দেশগুলো মধ্যে পারস্পারিক বন্ধুত্ব, সৌদার্য গড়ে উঠে। বাণিজ্য বৃদ্ধির জন্যে এ সম্পর্ক গুরুত্বপূর্ণ।’
বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ১০৪৪ ডলারে উন্নীত হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের অর্থনৈতিক উন্নতির জন্য অভ্যন্তরীণ বাজার সম্প্রসারণ করতে হবে। তার জন্য প্রয়োজন দেশের মানুষের ক্রয় ক্ষমতা বাড়ানো।’প্রধানমন্ত্রী তার সরকারের আমলে দেশের খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন এবং ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার অবদানের কথা উল্লেখ করেন। তিনি বলেন, ‘তার সরকার ক্ষমতায় আসার পর ব্যাংক, বিমা, টেলিভিশন বেসরকারি খাতে ছেড়ে দিয়েছে। এতে মানুষের কর্মসংস্থানের পাশাপাশি আয় বেড়েছে।’ বিরোধীদলের ধ্বংসাত্মক কার্যাকলাপ বন্ধে ব্যবসায়ীদের ভূমিকা রাখার জন্য আহ্বান জানান প্রধানমন্ত্রী। একই সঙ্গে দশম জাতীয় সংসদ নির্বাচনে জনগণ তার দলকে যে ম্যান্ডেট দিয়েছে তা নিয়ে দেশের উন্নয়নে কাজ করে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন।তিনি বলেন, ‘বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। শত প্রতিকূলতার মধ্যে এগিয়ে যাচ্ছে।’প্রধানমন্ত্রী ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, ‘আমার সরকার ব্যবসা করতে আসেনি। আমি ব্যবসায়ী, রপ্তানিকারক, বিনিয়োগকারীদের জন্য সুযোগ সৃষ্টি করে দেব। সে সুযোগকে যথাযথ কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিতে হবে।’তিনি রপ্তানিকারকদের বিশ্বে নতুন নতুন দেশের বাজার খোঁজার পরামর্শ দেন। উদ্ধোধন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এফবিসিসিআই-এর সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, অর্থসচিব মাহমুদ আহমেদ। পরে প্রধানমন্ত্রী দেশের সর্ববৃহৎ ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস ও অটোমোবাইল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ওয়ালটনের প্যাভিলিয়নসহ বেশ কয়েকটি স্টল ঘুরে দেখেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top