সকল মেনু

নতুন সরকারের সমর্থনে রাশিয়া

কূটনৈতিক প্রতিবেদক
ঢাকা, ১১ জানুয়ারি: রোববার গঠন হতে যাওয়া নতুন সরকারকে সমর্থন জানিয়ে বাংলাদেশের পাশে থেকে আগের মতোই সব ধরণের সহযোগীতার আশ্বাস দিয়েছে শক্তিশালী রাষ্ট্র রাশিয়া।

গত ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের প্রতিক্রিয়ায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার একথা জানিয়েছে। দেশটির সরকারি সংবাদ সংস্থা ইতার-তাস এ তথ্য জানায়।

বাংলাদেশে নির্বাচন প্রসঙ্গে বিবৃতিতে রাশিয়া জানায়, বাংলাদেশে যে নতুন সরকার গঠিত হতে যাচ্ছে রাশিয়া তার পাশেই আছে। দুই দেশের গঠনমূলক অংশীদারিত্বে পূর্বের মতোই উন্নয়নমূলক কাজ অব্যাহত থাকবে।

আরও বলা হয়, আমরা আশা করি সরকার এবং বিরোধী দল স্থিতিশীলতা নিশ্চিত এবং দেশে গণতান্ত্রিক অবস্থান শক্তিশালী করার জন্য সংবিধানের মধ্যে থেকে কাজ করে যাবে।

পাশাপাশি দেশের প্রধান বিরোধীদলের নির্বাচন বর্জনেও দুঃখ প্রকাশ করেছে রাশিয়া।

প্রসঙ্গত, গত ৫ জানুয়ারির নির্বাচনকে একপেশে দাবি করে বিরোধীদলীয় জোটকে সঙ্গে নিয়ে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবি জানায় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন দেশ। এজন্য তারা নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো থেকেও বিরত থাকে।

তবে শেখ হাসিনার অধীনে নির্বাচনের পক্ষে ছিল জাতিসংঘ এবং ভারত। বাংলাদেশের নির্বাচন শেষে নতুন সরকার নিয়ে প্রথম ইতিবাচক মন্তব্যও করে ভারত। আর দ্বিতীয় দেশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন সরকারের পাশে দাঁড়ালো রাশিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top