সকল মেনু

‘টান’ থেকে তৈরি হয়েছে আল মাহমুদ ‘জলবেশ্যা’

 আফিফা জামান, ঢাকা, ৯ জানুয়ারি :  সুন্দরবনের জলভূমিতে রাজত্ব করে কিছু জলদস্যু। তাদের কাজই হল বেআইনি পথে বাঘের চামড়া অন্যদেশে পাচার করা। এছাড়া ছোট-বড় লুঠপাট তো আছেই। এই জলদস্যুরাই নানা জায়গায় ডাকাতি করতে গিয়ে তুলে আনে মেয়েদের। আর কখনও নিজেদের যৌন ক্ষুধা মেটানোর জন্য এদের ব্যবহার করে। কখনও বা দেহ ব্যবসায় কাজে লাগানো হয় এই মেয়েদের। সুন্দরবনের জলভূমিতে নৌকার উপরই চলতে থাকে এই ভাসমান বেশ্যাপল্লি। তাই এদেরকে বলা হয় জলবেশ্যা। আর এদের নিয়েই ‘সোনালি কাবিন’খ্যাত সাহিত্যিক আল মাহমুদ ‘জলবেশ্যা’ শিরোনামের একটি ছোট গল্প লিখেছিলেন । গল্পটি অবলম্বনেই ভারতের কলকাতা পরিচালক মুকুল রায়চৌধুরি নির্মাণ করেছেন তার প্রথম চলচ্চিত্র ‘টান। সুরজিৎ হরি ও সুব্রত দাসের ফ্যাব ফোর ফিল্মস প্রযোজিত এই ছবিটির চিত্রনাট্য লিখেছেন শিবাশিস বন্দ্যোপাধ্যায়। এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। এছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন নবাগত সুমন্ত চট্টোপাধ্যায়, দেবলীনা দত্ত, রাজেশ শর্মা, কৌশিক সেন, নন্দিনী চট্টোপাধ্যায়, পামেলা ও দেবদূত। ছবিটির সংগীত পরিচালনা করেছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। সঙ্গীত রচনায় শ্রীজাত, সুমনা চক্রবর্তী ও জুয়েল মামুদ। চিত্রগ্রহণ করেছেন মনোজ মিশ্র। সম্পাদনায় অর্ঘ কমল মিত্র ও শব্দ সংযোজনায় আছেন অনুপ মুখোপাধ্যায়। ছবিটি মুক্তি পেতে চলেছে আগামী ৭ ফেব্রুয়ারি। সম্প্রতি ছবিটি নিয়ে কলকাতায় এক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে সিনেমাটির শিল্পী কলাকুশলিরা ছাড়াও উপস্থিত ছিলেন দেবলীনা, দেবদূত ও নন্দিনী চট্টোপাধ্যায়। প্রত্যেকেই ছবি তৈরি করতে গিয়ে তাদের বিভিন্ন অভিজ্ঞতার কথা বলেন। অনুষ্ঠানে ছবিটির ৫টি প্রোমো ও পোস্টারের উদ্বোধন করা হয়। এতে পরিচালক জানান, সুন্দরবনের নানা অদেখা জায়গায় শুটিং হয়েছে। পরিচালকের কথায়, “আমরা সুন্দরবনের কোর এরিয়ায় ১ মাস ধরে শ্যুটিং করেছি। জীবনের ঝুঁকি নিয়ে আমাদের শিল্পীরা দিনের পর দিন কাজ করেছেন। তাদের কাছে আমি কৃতজ্ঞ। ছবিতে যে সুন্দরবনকে আপনারা দেখতে পাবেন, আমার দৃঢ় বিশ্বাস তা আপনারা আগে কোনও দিনও দেখেননি”।

অবশ্য সুন্দরবনের প্রেক্ষাপটে এর আগেও বাংলা ছবি হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হল উত্তম কুমার অভিনীত ‘অমানুষ’ ও মিঠুন চক্রবর্তী অভিনীত ‘অন্যায় অবিচার’। অন্য দিকে, গণিকাদের জীবন নিয়ে ছবিও কম হয়নি।

অতীতে সুচিত্রা সেন অভিনীত ‘উত্তর ফাল্গুনি’ ও সাবিত্রী চট্টোপাধ্যায় অভিনীত ‘নিশিপদ্ম’ থেকে শুরু করে বর্তমানের ‘মন্দ মেয়ের উপাখ্যান’ও ‘কাল’ এই তালিকায় উল্লেখযোগ্য। তবে জল, জঙ্গল আর কলবেশ্যার এমন ত্র্যহস্পর্শ বাংলা ছবিতে এই প্রথম! তাই ‘টান’ নতুন কী দিতে পারে, তা দেখার জন্য দর্শকদের যথেষ্ট আগ্রহ আছে। সব প্রশ্নের উত্তর অবশ্য পাওয়া যাবে ৭ ফেব্রুয়ারি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top