অর্থ ও বাণিজ্য

নতুন মুদ্রানীতি পরিবর্তন ছাড়াই

 নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ৭ জানুয়ারি :  চলতি মাসের শেষ সপ্তাহে নতুন মুদ্রানীতি ঘোষণা হতে পারে। তবে তেমন কোনো পরিবর্তন ছাড়াই ২০১৩-১৪ অর্থবছরের আগামী ছয় মাসের (জানুয়ারি-জুন) মুদ্রনীতি ঘোষণা করতে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন মুদ্রানীতিতে থাকছে পণ্য ও সেবার মূল্য নিয়ন্ত্রণ। উচ্চহারে প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য। তবে এক্ষেত্রে বড় ধরনের কোন পরিবর্তন আসছে না। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা যায়। ইতিমধ্যে নতুন এ মুদ্রানীতির বিভিন্ন কৌশল প্রণয়ণে কাজ শুরু হয়েছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী রাইজিংবিডিকে বলেন, বেসরকারী খাতে ঋণপ্রবাহ কম থাকলেও আগামী ৬ মাসে এটি বাড়ার সম্ভাবনা রয়েছে। কেননা আমদানি-রফতানির গত ৫ মাসের ধারা থেকে বোঝা যাচ্ছে এটি আগামীতে আরো বাড়বে। এর পাশাপাশি সেবা ও অবকাঠামোগত খাতে বিনিয়োগ বৃদ্ধির যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এর মধ্যে বাংলাদেশ ব্যাংক বেশ কয়েকজন অর্থনীতিবিদ ও বিশেষজ্ঞের মতামত নিয়েছে বলে তিনি জানান।

আগামীতে রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক থাকলে বেসরকারি খাতে ঋণপ্রবাহ বাড়বে। তখন বিনিয়োগ ও প্রকৃত উৎপাদনের সঙ্গে যোগানও বাড়বে। যা মূল্যস্ফীতি নিয়ন্ত্রন এবং বেসরকারি খাতে ঋণপ্রবাহ কাঙ্খিত মাত্রায় আসার ক্ষেত্রে ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংক কর্মকর্তারা।

চলতি অর্থবছরের প্রথম ৬ মাসের (জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণের লক্ষ্যমাত্রা ছিল ১৬ দশমিক ৫০ শতাংশ। তবে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, গত অক্টোবর পর্যন্ত বেসরকারি খাতে ঋণবিতরণ হয়েছে মাত্র ১১ দশমিক শূণ্য ৪ শতাংশ।

এস কে সুর চৌধুরী বলেন, ‘ঋণবিতরণ যায় হোক আমরা লক্ষ্যমাত্রা ১৬ দশমিক ৫০ শতাংশই রাখবো। কারণ আগামী রাজনৈতিক স্থিতীশীলতা ফিরে এলে এ খাতে ঋণবিতরণ অনেক বেড়ে যাবে। আর অর্থনীতির সার্বিক প্রবৃদ্ধি ধরে রাখতে বেসরকারী খাতে ঋণবিতরণ বৃদ্ধি জরুরি বলেও তিনি জানান।’

২০১৩-১৪ অর্থবছরের প্রথম ছয় মাস (জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতি, গড় মূল্যস্ফীতি ৭ দশমিক শূন্য শতাংশে নামিয়ে আনার লক্ষ্য নিয়ে প্রণীত হয়। এ মুদ্রানীতির সুনির্দিষ্ট লক্ষ্য ছিল সঞ্চিত অর্থের প্রবৃদ্ধি ১৫ দশমিক ৫ শতাংশে ধরে রাখা এবং ডিসেম্বর ২০১৩ এর মধ্যে মুদ্রার প্রবৃদ্ধি ১৭ দশমিক ২ শতাংশে নামিয়ে আনা। বেসরকারি খাতে ঋণপ্রবাহের প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ছিল ডিসেম্বর ২০১৩-এর জন্য ১৫ দশমিক ৫ শতাংশ এবং জুন ২০১৪-এর জন্য ১৬ দশমিক ৫ শতাংশ।