সকল মেনু

দশম সংসদ নির্বাচনে ভোলায় ভোটার বেড়েছে দেড় লাখ : নারীর চেয়ে পুরুষ ভোটার বেশি ২ হাজার

এম. শরীফ হোসাইন, ভোলা:  ভোলায় দশম জাতীয় সংসদ নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নবম সংসদ নির্বাচনের চেয়ে দশম সংসদ নির্বাচনে ভোলায় ভোটার সংখ্যা বেড়েছে ১ লাখ ৪৮ হাজার ৭শ’ ২৪ জন। নবম সংসদ নির্বাচনে ভোটার ছিল ৯ লাখ ৪১ হাজার ৩শ’ ৯৫ জন। এবার দশম সংসদ নির্বাচনে ভোলায় ভোটার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ৯০ হাজার ১শ’ ১৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮৫ হাজার ৮শ’ ১৪ জন এবং নারী ভোটার ৬২ হাজার ৯শ’ ১০ জন। এছাড়া নবম সংসদ নির্বাচনে পুরুষ ভোটারের চেয়ে মহিলা ভোটার সংখ্যা বেশি ছিল ২১ হাজার ৫৩ জন। এবার দশম সংসদ নির্বাচনে তার উল্টো নারী ভোটারের চেয়ে পুরুষ ভোটার ১ হাজার ৮শ’ ৫১ জন বেশী।
তবে ভোলার ৪টি আসনের মধ্যে ভোলা-১ (সদর) ও ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসনে কোন প্রার্থী না থাকায় সেখানকার প্রার্থীরা বেসরকারী ভাবে নির্বাচিত হয়েছেন। তাই ওই দুই আসনে ভোট অনুষ্ঠিত হবে না। এ ছাড়া বাকী দুই আসন ভোলা-২ (দৌলতখান-বোরহানউদ্দিন) ও ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনে ভোট অনুষ্ঠিত হবে।
দশম জাতীয় সংসদ নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে ভোলা নির্বাচন কমিশন। ইতিমধ্যেই চুড়ান্ত ভোটার সংখ্যা, ভোট কেন্দ্র ও ভোট কক্ষের তালিকা করা হয়েছে। দশম জাতীয় সংসদ নির্বাচনে সচিবালয়ের নীতিমালা এবং নির্দেশনা অনুযায়ী মাঠ পর্যায়ে তৈরী ভোটার তালিকা ও ভোটকেন্দ্র সংক্রান্ত হালনাগাদ তথ্যাবলী ইতিমেধ্যই নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠিয়েছে জেলা নির্বাচন অফিস।
জেলা নির্বাচন অফিসের তালিকা অনুযায়ী দেখা গেছে, দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ভোলার ৭ উপজেলার সমন্বয়ে গঠিত ৪টি সংসদীয় আসনে এবার ভোটার বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ৯০ হাজার ১শ’ ১৯ জন। যা বিগত নবম সংসদ নির্বাচনে ছিল ৯ লাখ ৪১ হাজার ৩শ’ ৯৫ জন। এবারের তালিকায় পুরুষ ভোটারের সংখ্যা ৫ লাখ ৪৫ হাজার ৯শ’ ৮৫ জন এবং নারী ভোটার ৫ লাখ ৪৪ হাজার ১শ’ ৩৪ জন। হিসাব অনুযায়ী নবম সংসদ নির্বাচনের চেয়ে এবার দশম সংসদ নির্বাচনে নারী ভোটারের চেয়ে পুরুষ ভোটার বেড়েছে ১ হাজার ৮শ’ ৫১ জন।
    ভোলা-১ (সদর আসন)  :এ আসনে এবার মোট ভোটার ২ লাখ ৬৫ হাজার ৬শ’ ৫১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩৩ হাজার ১শ’ ৮৯ জন এবং নারী ভোটার ১ লাখ ৩২ হাজার ৪শ’ ৬২ জন। ভোট কেন্দ্রের সংখ্যা ৮৩টি, ভোট কক্ষের সংখ্যা ৪শ’ ৮৭টি। নতুন ভোট কেন্দ্রের সংখ্যা ০৯টি। পরিবর্তিত ভোট কেন্দ্রের সংখ্যা ০১টি।
তবে এ আসনে প্রতিদ্বন্দ্বী কোন প্রার্থী না থাকায় আ’লীগ সমর্থিত প্রার্থী তোফায়েল আহমেদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারীভাবে নির্বাচিত হয়েছে। তাই এ আসনে ভোট হচ্ছে না।

 ভোলা-২ (দৌলতখান-বোরহানউদ্দিন) আসন : এ আসনে এবার মোট ভোটার ২ লাখ ৫৩ হাজার ৬শ’ ১৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৬ হাজার ৮শ’ ৬৪ জন এবং নারী ভোটার ১ লাখ ২৬ হাজার ৭শ’ ৫২ জন। ভোট কেন্দ্রের সংখ্যা ১শ’ ২টি, ভোট কক্ষের সংখ্যা ৫শ’ ২৮টি। নতুন ভোট কেন্দ্রের সংখ্যা ০৭টি। পরিবর্তিত ভোট কেন্দ্রের সংখ্যা ০৯টি। এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আ’লীগ সমর্থিত প্রার্থী আলী আজম মুকুল এবং জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী মোঃ সালাউদ্দিন।

ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসন :  এ আসনে এবার মোট ভোটার ২ লাখ ৫৪ হাজার ৭শ’ ০২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৬ হাজার ৫শ’ ১৫ জন এবং নারী ভোটার ১ লাখ ২৮ হাজার ১শ’ ৮৭ জন। ভোট কেন্দ্রের সংখ্যা ৯৮টি, ভোট কক্ষের সংখ্যা ৫শ’ ৩৭টি। নতুন ভোট কেন্দ্রের সংখ্যা ১২টি। পরিবর্তিত ভোট কেন্দ্রের সংখ্যা ০২টি। এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আ’লীগ সমর্থিত প্রার্থী নুরুন্নবী চৌধুরী শাওন এবং জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী এডভোকেট এ কে এম নজরুল ইসলাম মিয়া।

ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসন : এ আসনে এবার মোট ভোটার ৩ লাখ ১৬ হাজার ১শ’ ৫০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৯ হাজার ৪শ’ ১৭ জন এবং নারী ভোটার ১ লাখ ৫৬ হাজার ৭শ’ ৩৩ জন। ভোট কেন্দ্রের সংখ্যা ১শ’ ৩০টি, ভোট কক্ষের সংখ্যা ৬শ’ ৪২টি। নতুন ভোট কেন্দ্রের সংখ্যা ১৪টি। পরিবর্তিত ভোট কেন্দ্রের সংখ্যা ০৮টি।
তবে এ আসনে প্রতিদ্বন্দ্বী কোন প্রার্থী না থাকায় আ’লীগ সমর্থিত প্রার্থী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারীভাবে নির্বাচিত হয়েছে। তাই এ আসনে ভোট হচ্ছে না।
এ ব্যাপারে জেলা নির্বাচন অফিসার মোঃ জিয়াউর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি এ প্রতিনিধিকে জানান, নির্বাচন কমিশনের চিঠির প্রেক্ষিতে যাচাই-বাছাই, আপত্তি গ্রহণ ও শুনানি শেষে এসব তথ্য চুড়ান্ত করা হয়েছে। দশম জাতীয় সংসদ নির্বাচনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এছাড়া প্রত্যেক ভোট কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যজিষ্ট্রেট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী সদস্যরা মোতায়েন থাকবে।
এ ব্যাপারে জেলা রির্টানিং অফিসার ও জেলা প্রশাসক মোঃ সেলিম রেজার সাথে যোগাযোগ করা হলে তিনি এ প্রতিনিধিকে জানান, নির্বাচনকে ঘিরে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন প্রস্তুত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top