অর্থ ও বাণিজ্য

আয়কর বিবরণী জমার আজ শেষ দিন

এম এ রহমান
ঢাকা, ৩১ ডিসেম্বর : আয়কর বিবরণী দাখিলের শেষ দিন আজ।
আয়করের ক্ষেত্রে সময়সীমা আর বাড়বে না বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সে হিসাবে লক্ষ্যমাত্রা পূরণের জন্য প্রতিষ্ঠানটির হাতে রয়েছে কেবল আজকের দিনটি। তবে এই খাতে কর আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ হবে না, এটি স্পষ্ট হয়েছে।

করদাতারা শেষ দিন আজ মঙ্গলবার অফিস চলাকালীন তাদের নিজ নিজ কর অঞ্চল অফিসে গিয়ে আয়কর বিবরণী জমা দিতে পারবেন।

এনবিআর থেকে প্রাপ্ত তথ্যে দেখা যায়, ২৬ ডিসেম্বর পর্যন্ত আট লাখ করদাতা আয়কর রিটার্ন দাখিল করেছেন।  যেখানে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১০ লাখ।

অন্যদিকে মোট ই-টিআইএন রেজিস্ট্রেশন হয়েছে নয় লাখ ৫০ হাজার। যার মধ্যে নতুন করদাতা এক লাখ ৭৭ হাজার এবং পুনর্নিবন্ধিত হয়েছেন সাত লাখ ৭৩ হাজার।

চলতি অর্থবছরে ই-টিআইএনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৭ লাখ। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আশা করেছিলেন সেখান থেকে কম করে হলেও ১০ থেকে ১২ লাখ করদাতা রিটার্ন দাখিল করবেন।

দেশের অস্থিতিশীল পরিস্থিতির কথা বিবেচনা করে কর আদায়ের লক্ষ্যমাত্রা পূরণে এনবিআর আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় ইতিমধ্যে ৩০ সেপ্টেম্বর থেকে বাড়িয়ে ৩১ অক্টোবর, এরপর ১ ডিসেম্বর এবং সর্বশেষ ৩১ ডিসেম্বর করে।। যেখানে বৃদ্ধিকৃত মেয়াদ দুবার শেষ হয়েছে। তৃতীয় দফায় বাড়ানো মেয়াদও শেষ হচ্ছে আজ।

এনবিআর কর্মকর্তাদের সঙ্গে  আলাপ করে জানা যায়, চলমান রাজনৈতিক প্রেক্ষাপটে প্রথম থেকেই লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে যথেষ্ট শঙ্কা ছিল। স্বাভাবিক সময়ে অধিকাংশ রিটার্ন জমা পড়ে। কিন্তু এবার একটু ভিন্ন প্রেক্ষাপটে এবং ব্যবসায়ীসহ সব শ্রেণীর মানুষের কথা বিবেচনা করে ব্যতিক্রম হলেও তিন দফা সময় বাড়ানো হয়েছে। তার পরও লক্ষ্যমাত্রা পূরণ হচ্ছে না।