সকল মেনু

বুয়েট ক্যাম্পসে ওয়াইফাই সুবিধা

ঢাকা, ৩১ ডিসেম্বর: ওয়াইফাই ইন্টারনেটের আওতায় আসছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ক্যাম্পাস। বেস টেকনোলজিসের সহযোগিতায় ক্যা¤পাস জুড়ে ইন্টারনেট সেবা দেবে ইন্সটিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি)।

আগামী জানুয়ারি মাসে আনুষ্ঠানিক ওয়াইফাই ইন্টারনেটের চালু হবে এবং ফেব্রুয়ারি মাস থেকেই নিবন্ধিত শিক্ষার্থীরা ন্যূনতম ৫১২ কেবিপিএস গতির ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠান বেস টেকনোলজিস ৩২টি এপি`র মাধ্যমে তারবিহীন ইন্টারনেট সেবা দেবে। বুয়েটের প্রশাসনিক ভবন, ক্যাফেটেরিয়া, গ্রন্থাগার, শিক্ষার্থীদের হল, শিক্ষকদের আবাসিক ভবনসহ সমগ্র ক্যাম্পস জুড়ে পৌঁছে দিতে ইতিমধ্যে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

ওয়াইফাই কভারেজের জন্য বিশ্বখ্যাত আরুবা নেটওয়ার্ক এবং সুইচের জন্য ইডিজিই কর পিওই ব্যবহার করা হবে। প্রাথমিক অবস্থায় মাঠ পর্যায়ে সাইট সার্ভে, কভারেজ প্লান/ রেডিও ফিকোয়েন্সি প্লান, হার্ডওয়্যার ইন্সটলেশন এবং সফটওয়্যার ইন্সটলেশন করা হবে। এসব কাজ চলতি বছরের মধ্যেই শেষ হচ্ছে বলে জানানো হয়েছে। এরপর ইন্টারনেট সেবা পরীক্ষা-নিরীক্ষা এবং কর্তৃপক্ষের চূড়ান্ত অনুমোদনের পর জানুয়ারি মাসে সফট লঞ্চিং করা হবে। ফেব্রুয়ারি মাসের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ওয়াইফাই ইন্টারনেট সেবা ব্যবহার করতে পারবেন।

এ বিষয়ে বেস টেকনোলজিসের প্রধান টেকনিক্যাল অফিসার মইনুল হোসেন ভুঁইয়া রিপন জানিয়েছেন, বুয়েটে প্রত্যেক শিক্ষার্থী আলাদা আলাদা আইডি পাসওয়ার্ড দিয়ে ওয়াইফাই ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। অন্য কেউ যেন তার আইডি পাসওয়ার্ড দিয়ে ইন্টারনেট ব্যবহার করতে না পারে সে জন্য ‘ডিভাইস রেস্টিক্টেড’ করে দেয়া হবে। সর্বোচ্চ নিরাপত্তার কথা চিন্তা করে একটি নির্দিষ্ট আইডি পাসওয়ার্ড একটি ডিভাইসের বেশি স্থানে ব্যবহার করতে দেয়া হবে না। এছাড়া ওয়াইফাইতে লগইন করার পর সেবা গ্রহীতার যাবতীয় তথ্য ডাটা সেন্টারে সংরক্ষিত করে রাখা হবে। ফলে সবাই নির্বিঘ্নে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

তবে কে কত ব্যান্ডউইথ ব্যবহার করতে পারবেন তা কর্তৃপক্ষ নির্ধারণ করে দেবেন বলে জানিয়েছেন বেস টেকনোলজিসের এ বিপণন কর্মকর্তা।

তিনি জানিয়েছেন, ভালো মানের ইন্টারনেট সেবা নিশ্চিত করার জন্য অন্তত ৫১২ কেবিপিএস ¯িপড গড়পড়তায় সবাই পাবেন। এর বাইরে যারা আরও বেশি গতি পাওয়ার যোগ্য তাদেরকে আইআইসিটি থেকে ¯িপড নির্ধারণ করে দেয়া হবে।

রিপন আরও বলেন, আমরা প্রফিটের চিন্তা না করে সেবা দেয়ার জন্য কাজ করছি। আমাদের প্রতিষ্ঠানের টেকনিক্যাল এবং সেলস কর্মকর্তাদের বহু বছরের অভিজ্ঞতার কারণে এই প্রজেক্ট ৪০ শতাংশ কম মূল্যে দেয়া সম্ভব হচ্ছে।
প্রসঙ্গত, নিরবিচ্ছিন্ন ওয়াইফাই ইন্টারনেট সেবা দেয়ার জন্য বেস টেকনোলজিস আগামী ৩ বছর ধরে টেকনিক্যাল সার্ভিস দেবে। এছাড়া সার্বক্ষণিক যে কোন ধরণের সেবা দেয়ার জন্য দুইজন  ২৪ ঘণ্টা সাপোর্ট দেবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top