সকল মেনু

মিষ্টি পানীয় খেলে জরায়ু ক্যানসার!

নারীরা অতিরিক্ত মিষ্টি পানীয় পান করলে জরায়ু ক্যানসারে আক্রান্ত হতে পারে। যুক্তরাষ্ট্রের আইওয়া উইমেনস হেলথ স্টাডিতে এ তথ্য উঠে এসেছে।
গবেষণায় আরো দেখা গেছে, মেনোপজের পর যে নারীরা সপ্তাহে অন্তত চার বা তার বেশিবার চিনিযুক্ত পানীয় বা মিষ্টি ড্রিংক পান করেছেন তাঁদের মধ্যে টাইপ১ বা ইস্ট্রোজেননির্ভর জরায়ু ক্যানসারের ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৭৮ শতাংশ বেশি।
বিজ্ঞানীরা এ গবেষণার ফলাফল ক্যানসার এপিডেমিওলজি, বায়োমার্কার অ্যান্ড প্রিভেনশন সাময়িকীতে প্রকাশ করেছেন। ইতিপূর্বে দেখা গেছে, স্থূলতা বা মেদের আধিক্য নারীদের জরায়ু ক্যানসারের সঙ্গে সম্পর্কিত। অতিরিক্ত চিনিযুক্ত পানীয় গ্রহণ এই মেদকে বাড়িয়ে দিয়ে হয়তো ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে বলে বিজ্ঞানীদের ধারণা।
৫৫ থেকে ৬৯ বছর বয়সী নারীদের ওপর গবেষণা করে যেসব বিষয়কে জরায়ু ক্যানসারের জন্য ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করা হয়েছে তা হলো বয়স, স্থূলতা বা ওজনাধিক্য, পেটের অতিরিক্ত মেদ, ডায়াবেটিসের ইতিহাস, কম বয়সে মাসিক শুরু হওয়া ও অনেক বেশি বয়সে শেষ হওয়া এবং ইস্ট্রোজেন বা হরমোন থেরাপি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top