সকল মেনু

খুলনার মাগুরায় কৃষি প্রযুক্তি বিষয়ক মেলা

জেলা প্রতিবেদক
মাগুরা :  মাগুরা ১২০ প্রজাতির  বিলুপ্তপ্রায় দেশি ধানের বীজ ও জৈব সারসহ প্রাকৃতিক কৃষি প্রযুক্তি ব্যবহারে উৎপাদিত কৃষিপণ্য নিয়ে ব্যতিক্রমী জৈব কৃষি মেলা সদর উপজেলার চেঙ্গারডাঙ্গী গ্রামে শুরু হয়েছে। তিনদিন চলবে এ মেলা।

আজ রোববার  দুপুরে মেলার উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন এলাকার আদর্শ কৃষক মিলন চক্রবর্তী। আয়োজক সংস্থা এএসডির নির্বাহী পরিচালক সুবাস চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এএসডি কর্মকর্তা শ্রাবন্তী বিশ্বাস, কৃষক সাজ্জাদুল ইসলাম, জয়েন উদ্দিন, বিকাশ বিশ্বাস, গৌরপদ বিশ্বাস ও কৃষ্ণপদ রায়।

মেলায় বিভিন্ন স্টলে দেশী ধানের বীজ ও প্রাকৃতিকভাবে জৈবসার ও জৈব কীটনাষক ব্যবহার করে উৎপাদিত শাকসবজি প্রদর্শন করা হয়। মেলায় প্রদর্শিত বিলুপ্তপ্রায় ধানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হিসাবে ছিল সাদা পরাঙ্গী, কালো পরাঙ্গী, নরোই, নাজিরশাইল, কালোদিঘা, কাজলাদিঘা, জামাইদিঘা, মালভোগ, কালোজিরা, কমললতা, লাফা ইত্যাদি।

আয়োজক সংস্থা ও কৃষকরা জানান, হাইব্রীডের নামে কৃষকরা উচ্চ খরচে ধান চাষ করে ক্ষতিগস্ত হচ্ছেন। এ পরিস্থিতিতে স্বল্প খরচে পরিবেশবান্ধব ও মাটির স্বাস্থ্য সুরক্ষায় অত্যন্ত কার্যকর এসব বিলুপ্তপ্রায় বীজ তারা বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করে কৃষক পর্যায়ে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছেন। পাশাপশি ক্ষতিকর কীটনাশকের বদলে প্রাকৃতিকভাবে পোকামাকড় দমনের নানা বিষয়ে কৃষকদের প্রশিক্ষণ দিচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top