সকল মেনু

মাটির অতলেই জন্ম নিয়েছিল প্রথম প্রাণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
ঢাকা, : পৃথিবীর বুকের গভীরে মাটির অতলেই জন্ম নিয়েছিল প্রথম প্রাণ। যে প্রাণের ক্ষমতা ছিল প্রতিলিপি তৈরি করার। নতুন এক গবেষণায় উঠে আসছে এমনই তথ্য।

মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষক ম্যাট স্ক্রেঙ্ক জানিয়েছেন নতুন এই গবেষণা আরও একবার ইঙ্গিত দিয়ে যায় যে ভূ-পৃষ্ঠের উপরকার কোন সমুদ্র বা লেক -এর “প্রাইমোরডিয়াল সুপ“ থেকে প্রাণের উদ্ভব হয়নি। বরং ভূ-পৃষ্ঠের অভ্যন্তরে শক্ত পাথরের মধ্যেকার ছোট্ট ফাটলের মধ্যে জমা জলেই জন্মনিয়েছিল প্রথম প্রাণ।

নতুন এই গবেষণা অনু্যায়ী ভূ-পৃষ্ঠ থেকে ৫ কিমি অভন্ত্যরে মাইক্রোবাসের যে পরিবার তারা ভূ-পৃষ্ঠের উপর থাকা জীব জগতের থেকে সম্পূর্ণ ভিন্ন পরিবেশে বংশবিস্তার করে। বস্তুত ভূ-পৃষ্ঠের উপরকার জীব জগতের সঙ্গে তাদের কোনও সম্পর্ক থাকাই সম্ভব নয়। কিন্তু অদ্ভুতভাবে ভূ-পৃষ্ঠের একেবারে ভিন্ন দুই দিকে ভিন্ন পরিবেশে থাকা স্বত্বেও এদের সঙ্গে ভূ-পৃষ্ঠের উপরকার জীবজগতের জিনগত সাদৃশ্য দেখতে পাওয়া যায়। পৃথিবীর গভীরে ভূ-পৃষ্ঠের উপরকার জীব জগতের থেকে একেবারে পৃথক হয়ে লক্ষ লক্ষ বছর আগে থেকে এরা বসবাস করেছে।

কিন্তু ভূ-পৃষ্ঠের দুই দিকের পৃথক দুই জীব জগতের মধ্যেকার জিনগত সাদৃশ্য ইঙ্গিত করে যে ৩.৫ বিলিয়ন বছর আগে পৃথিবীতে প্রাণসঞ্চারের প্রথমলগ্নেই কোন এক পূর্বপুরুষের থেকে এদের উদ্ভব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top