রংপুর শিক্ষাঙ্গন

জিপিএ-৫ এর দিক থেকে গত বছরের চেয়ে ভাল :দিনাজপুর শিক্ষা বোর্ডে

রংপুর অফিস:
জেএসসি পরীক্ষার ফলাফলে দিনাজপুর শিক্ষা বোর্ডে প্রথম হয়েছে রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ। তবে গত বছরের চেয়ে মেধা তালিকায় তুলনামুলক ফলাফল খারাপ করেছে রংপুরের অন্যান্য বিদ্যালয়গুলো। তবে গত বছরের চেয়ে জিপিএ-৫ এর দিক থেকে ভাল করেছে রংপুর। ৭টি বিদ্যালয়ে এবার ১ হাজার ৬১ জন জিপিএ-৫ পেয়েছে। যা  গত বছর ছিল ৬৬৫ জন।
ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল থেকে এবার ৩৫৩ জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ৩৪৩ জন। এ বিদ্যালয়ে পাসের হার শতভাগ। গত বছর এ বিদ্যালয়টির অবস্থান ছিল চতুর্থ।
এছাড়া বোর্ডে সপ্তম হয়েছে রংপুর আইডিয়াল পাবলিক স্কুল। এ বিদ্যালয় থেকে ৫০ জন পরীক্ষা দিয়ে সবাই পাস করেছে। এরমধ্যে ৪৮ জনই জিপিএ-৫ পেয়েছে। ৫০ জন পরীক্ষা দিয়ে ৫০ জনই জিপিএ-৫ পেয়ে অষ্টম অবস্থানে রযেছে রংপুর ক্যাডেট কলেজ। গত বছর বোর্ডে এ প্রতিষ্ঠানটি প্রথম হয়েছিল। দশমস্থান অধিকার করেছে রংপুর জিলা স্কুল। এ বিদ্যালয় থেকে ২২৮ জন পরীক্ষা দিয়ে ১৯০ জনই জিপিএ-৫ পেয়েছে। মেধা অনুসারে পঞ্চম অবস্থানে ছিল গত বছর বিদ্যালয়টি।
৬ষ্ঠ অবস্থানে থাকা রংপুর মিলেনিয়ার স্টার স্কুল ও কলেজ এবার ১১তম অবস্থানে রয়েছে। এ বিদ্যালয় থেকে ৯০ জন পরীক্ষা দিয়ে ৮৩ জনই জিপিএ-৫ পেয়েছে। পাসের হার শতভাগ। রংপুর সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের অবস্থান ১৩ তম। এ বিদ্যালয় থেকে ২৬০ জন পীরক্ষায় অংশ নিয়ে ১৯২ জনই জিপিএ-৫ পেয়েছে। গত বছর বোর্ডে এ বিদ্যালয়ের অবস্থান ছিল ১০ম। আর ১৮ তম অবস্থানে রয়েছে রংপুর পুলিশ লাইন্স স্কুল ও কলেজ। এ বিদ্যালয়ে ২২৯ জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ১৫৫ জন। পাসের হার শতভাগ। গত বছর বোর্ডে সেরা ২০-এর মধ্যে পুলিশ লাইন্স স্কুল ও কলেজের অবস্থান ছিল ১৩ তম।