জাতীয় প্রধান খবর শিক্ষাঙ্গন

জেএসসি-জেডিসির ফল প্রকাশ আজ

নিজস্ব প্রতিবেদক
ঢাকা, ২৯ ডিসেম্বর:মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর এবং মাদরাসা শিক্ষা বোর্ডের জেএসসি ও জেডিসি পরীক্ষা ২০১৩ এর ফল আগামীকাল ২৯ ডিসেম্বর প্রকাশ করা হবে।

রোববার বেলা ২টায় দেশের শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইট সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ই-মেইল/ওয়েব মেইল) এবং এসএমএস এর মাধ্যমে একযোগে প্রকাশ করা হবে। এছাড়া কেন্দ্র সচিবগণের নিকট থেকে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের আওতাধীন সকল প্রতিষ্ঠানের প্রধানরা তাদের পরীক্ষার্থীদের ফল সংগ্রহ করতে পারবেন।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ ই-মেইল/ওয়েবসাইট এর মাধ্যমে প্রাপ্ত ফলাফল ডাডনলোড করে প্রকাশ করার জন্য www.educationboard.gov.bd ওয়েবসাইটের webmail ব্যবহার করে প্রতিষ্ঠানের EIIN মাধ্যমে ফল ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়েছে।

পরীক্ষার্থীদের পরীক্ষার ফল কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করার পরামর্শ দেওয়া হয়েছে। পরীক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ঠিকানা www.educationboardresults.gov.bd এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবে।

এসএমএস এর মাধ্যমে ফল প্রাপ্তির পদ্ধতি টেলিটকের বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যাবে।

শীর্ষ প্রতিষ্ঠান বাছাইয়ের ক্ষেত্রে পাঁচটি প্যারামিটার অনুসরণ করা হয়েছে। এগুলো হলো- নিবন্ধিত প্রার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার পাসের হার, শতকরা পাসের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও প্রতিষ্ঠানের গড় জিপিএ।