সকল মেনু

চাঁদপুরে লিগ্যাল এইড কমিটির বার্ষিক পর্যালোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক, চাঁদপুর:  চাঁদপুরের সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ শফিকুল করিম বলেছেন, ¯্রষ্টার নৈকট্য পেতে হলে ফরজ ইবাদতের পাশাপাশি মানুষের সেবায় কাজ করতে হবে। মানুষের মধ্যেই ¯্রষ্টা বিদ্যমান। তিনি বলেন, সব মানুষের আইনগত সহায়তা প্রাপ্তির বিষয়টি সাংবিধানেকভাবে স্বীকৃত। কিন্তু দারিদ্র্যতা ও অসহায়ত্ব এবং অজ্ঞতার কারণে সমাজের একটি উল্লেখযোগ্য পরিমাণ মানুষ আইনগত সহায়তা থেকে বঞ্চিত থেকে যায়। এদের সহায়তার জন্য সরকার এগিয়ে এসেছে। এখন দুঃস্থ, অসহায় মানুষ সরকারি খরচেই আইনগত সহায়তা পাচ্ছে। তাদের মামলার যাবতীয় খরচ সরকার বহন করছে। কিন্তু প্রচার প্রচারণা ও সমাজের দায়িত্বশীল ব্যক্তিদের কারো কারো র্নিলিপ্ততার কারণে  এই বিষয়টি সম্পর্কে  আইনের আশ্রয় নিতে আগ্রহী প্রত্যন্ত অঞ্চলের বহু মানুষ জানতে পারছে না। এ জন্য জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, আইনজীবী ও সাংবাদিকদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। আল্লার বিচারে যেমন সব মানুষ সমান তেমনি আইনের বিচারেও সব মানুষ সমান। বিচারালয়ে সবাই এক ও অভিন্ন অধিকারের অধিকারী।
জেলা ও দায়রা জজ শনিবার দুপুরে চাঁদপুর সার্কিট হাউজ মিলনায়তনে জেলা আইনগত সহায়তা কমিটির বার্ষিক মূল্যায়ন ও পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। চাঁদপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ও জেলা লিগ্যাল এইউ কমিটির ভারপ্রাপ্ত সভাপতি দিলীপ কুমার ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ ইসমাইল হোসেন, পুলিশ সুপার মোঃ আমির জাফর, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন স্বাধীনতা পদকপ্রাপ্ত মহিলা মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর জেলা আ’লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, মতলব দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এম শুক্কুর পাটওয়ারী, হাইমচর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শাহজাহান পেদা, চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট কামরুল ইসলাম, চাঁদপুরের পিপি অ্যাডভোকেট মোঃ আমানউল্যাহ, অতিরিক্ত পিপি অ্যাডভোকেট সাইয়েদুল ইসলাম বাবু, প্রবীন আইনজীবী মোঃ জাহাঙ্গির আলম, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ শরীফ চৌধুরী, রাজরাজেশ্বর ইউপি চেয়ারম্যান আবুল হোসেন প্রধানিয়া। অনুষ্ঠানে লিগ্যাল এইড কার্যক্রমের উপর একটি প্রবন্ধ পাঠ করেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট কামাল উদ্দিন আহমেদ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহ মোহাম্মদ মাকসুদুল আলম। সভায় লিগ্যাল এইড কার্যক্রমে বিশেষ অবদান রাখায় জেলা ও দায়রা জজ মোঃ শফিকুল করিম, জেলা প্রশাসক মোঃ ইসমাইল হোসেন, পুলিশ সুপার মোঃ আমির জাফর, চিফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট দিলীপ কুমার ভৌমিক, পিপি অ্যাডভোকেট মোঃ আমানউল্যাহ, বিশেষ পিপি অ্যাডভোকেট হাবিবুর রহমান তালুকদার, জিপি অ্যাডভোকেট রূহুল আমিন সরকার, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট কামরুল ইসলাম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কামাল উদ্দিন আহমেদ ও চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি, দৈনিক সংবাদ এর চাঁদপুরস্থ স্টাফ রিপোর্টার শাহ মোহাম্মদ মাকসুদুল আলমকে বিশেষ সম্মাণনা ক্রেষ্ট ও সনদপত্র প্রদাণ করা হয়। সিনিয়র সহকারি জজ মোঃ ইব্রাহিম মিয়াকে তার বিশেষ অবদানের জন্য ফুল ও সনদপত্র প্রদাণ করা হয়।
অনুষ্ঠানে চাঁদপুরের জেলা ও পুলিশ বিভাগ, বিচার বিভাগ, সম্পাদক ও সাংবাদিকবৃন্দ, প্যানেল আইনজীবীবৃন্দসহ বিভিন্ন শ্রেণী ও পেশার প্রতিনিধি, জনপ্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top