সকল মেনু

এলটিই সেবা দিবে পাঁচ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক
ঢাকা, ২৫ ডিসেম্বর: গ্রাহকদের  আধুনিক প্রযুক্তির ইন্টারনেট সেবা ‘লং ট্রাম এভুলুশন (এলটিই)’  দেবে পাঁচ প্রতিষ্ঠান। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সম্প্রতি এ বিষয়ে চ’ড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে।

এ প্রসঙ্গে বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্তি বোস বলেন, দেশে ইন্টারনেট আরো সহজলভ্য করতে ৫ ব্রডব্যান্ড ওয়ারলেস এক্সেস (বিডব্লিউএ) প্রতিষ্ঠানকে এলটিই লাইসেন্স দেয়ার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে তারা কেবল ডেটা সার্ভিস দিতে পারবে। ভয়েস সার্ভিস নয়।

জানাগেছে, ওয়াইম্যাক্স প্রযুক্তি পুরনো হয়ে যাওয়ায় নতুন এ প্রযুক্তি আনার লাইসেন্স দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জ লিমিটেডকে (বিআইইএল) ২৪৬ কোটি টাকা দিয়ে এলটিই লাইসেন্স ও ২৬০০ ব্যান্ডে তরঙ্গ বরাদ্দের বিষয়টিও চূড়ান্ত করেছে বিটিআরসি। এছাড়া  বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানী লিমিটেড (বিটিসিএল), টেলিকম কোম্পানী ম্যাংগ এবং বর্তমানে ওয়াইম্যাক্স সেবাদানকারী প্রতিষ্ঠান বাংলা লায়ন ও কিউবি এ সেবা দিতে পারবে। তবে এক্ষেত্রে সবাইকে ২৪৬ কোটি টাকা দিয়ে লাইসেন্স নিতে হবে।

মোবাইল ফোন এবং ডাটা টার্মিনালগুলোর জন্য উচ্চ গতির তথ্য আদান-প্রদানের বেতার যোগাযোগ ব্যবস্থা হচ্ছে এলটিই বা লং টার্ম এভুলেশন।

উল্লেখ্য, ২০০৮ সালে নিলামের ভিত্তিতে ২১৫ কোটি টাকা দরে বাংলা লায়ন ও কিউবিকে ওয়াইম্যাক্স লাইসেন্স দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top