প্রযুক্তি

ট্যাবলেটকে ছাড়িয়ে যাবে ফ্যাবলেট

টেকনালাইসিস রিসার্চের প্রতিষ্ঠাতা বব ও’ডনেল ভবিষ্যদ্বাণী করেছেন, ২০১৪ সালে ফ্যাবলেট ছাড়িয়ে যেতে পারে ট্যাবলেটের বিক্রি।

যদিও এক সময় ফ্যাবলেটের অদ্ভুত আকৃতির জন্য হাসাহাসি করত অনেকেই। তবে, ২০১৪ হতে পারে ফ্যাবলেটের জন্য সৌভাগ্যময়। এশিয়া, ইউরোপ ও ব্রাজিলে ক্রমশ বেড়েই চলেছে অদ্ভুত আকৃতির এই ডিভাইসটির চাহিদা।

২০১৪ সালে বিশ্বব্যাপী ছোট আকারের ট্যাবলেটকে ছাড়িয়ে যাবে ফ্যাবলেটের বিক্রি, এমনই ভবিষ্যদ্বাণী করেছেন টেকন্যালাইসিস রিসার্চের প্রতিষ্ঠাতা বব ও’ডনেল।

এক প্রতিবেদনে ফোর্বস ম্যাগাজিন জানিয়েছে, ২০১৪ সালে ১৭ কোটি ৫০ লাখ হতে পারে ফ্যাবলেটের বিক্রি যেখানে ধারণা করা হচ্ছে ট্যাবলেটের বিক্রি হবে ১৬ কোটি ৫০ লাখ।

বব ও’ডনেল ফ্যাবলেটকে ট্যাবলেট বা স্মার্টফোনের হাইব্রিড ভার্সন বলে আখ্যায়িত করেন। ফ্যাবলেটের ৫ ইঞ্চি বা তার বেশি স্ক্রিনের কারণে কোরিয়ান প্রতিষ্ঠানের কাছে জনপ্রিয়তা বেড়েছে।

যুক্তরাষ্ট্রে স্মার্টফোনের গ্রাহকরা আগামীতে ফ্যাবলেটের দিকে আগ্রহী হতে পারে। সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে শতকরা ১৬ ভাগ সময় স্মার্টফোনে ব্যবহারকারীরা এটি কথা বলার কাজে ব্যবহার করে, বাকি সময় তারা ইমেইল, ওয়েব ব্রাউজিং, সামাজিক যোগাযোগ মাধ্যম, ম্যাপ ও গেইম খেলার কাজে ব্যবহার করে ফ্যাবলেট বা ট্যাবলেটগুলো।