সকল মেনু

শীতে ত্বক ও চুলের যত্ন

আমিনা হক
ঢাকা, ২২ ডিসেম্বর: এই শীতে নিজেকে সতেজ রাখতে চান সকলেই। বিশেষ করে নারীদের ত্বক এই মৌসুমে শুষ্ক হয়ে যায়। আবার অনেকের ত্বক তৈলাক্ত হওয়ায় নানা ধরণের সমস্যার মুখোমুখি হন। অনেকের চুলের আগা ভাঙ্গা, চুল পরাসহ মত জটিল সমস্যা দেখা দেয়। ত্বক ও চুলকে শীতের হাত থেকে রক্ষা করতে বিউটি এক্সপার্টরা নানা ধরণের পরামর্শ দিয়ে থাকেন।

রাইজিংবিডির পাঠকদের জন্য এবারের শীতে নিজেকে সতেজ সজীব রাখার উপায় বলে দিয়েছেন নভিনস এ্যারোম’র প্রধান নির্বাহী আমিনা হক। জেনে নিন কিভাবে এই শীতে আপনার সৌন্দর্য টিকিয়ে রাখবেন।
Woman with beautiful long brown hairs
শুষ্ক ত্বকের জন্য:
ক. তিলের তেল বিশেষ উপযোগী প্রতিদিন গেসেলের ও ঘুমানোর আগে ৩/৪ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেললে মুখের ত্বক টান টান ও সজীব থাকবে।
খ. গাজর পেষ্ট করে সামান্য তিলের তেল মিশেয়ে আটা সাথে দিয়ে প্যাক বানিয়ে ১০/১২ মিঃ মুখে লাগিয়ে ধুয়ে নিন ।
গ. পেস্তা বাদাম বাটা অলিভ-ওয়েল, টমোটোর পেষ্ট,কয়েক ফোঁটা গ্লিসারিন ও আটা একত্রে মিশিয়ে প্যাক করে ত্বক লাগিয়ে ১০/১৫ মিঃ পর ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বকের জন্য:
ক. লেবুর রস, ময়দা, মধু, এক সঙ্গে মিশিয়ে ত্বকে লাগিয়ে ১০/১৫ মিঃ পর ধুয়ে ফেলুন।
খ. তৈলাক্ত ত্বকের জন্য র্স্কাবিং করা খুবই জরুরী। তাই ঘরে বসে একটি র্স্কাবার তৈরী করে নিন। পোলাও এর চাউল ১টেঃ চাঃ, মুগের ডাল ১টেঃ চাঃ, নিম পাতার শুকরো গুড়া ১টেঃ চাঃ চিনা বাদাম গুড়া ১টেঃ চাঃ, শশার বিচি গুড়া ১টেঃ চাঃ, চিনি ২টেঃ চাঃ, এক সাথে মিশিয়ে এক কাঁচের বোয়মে করে ফ্রিজে রেখে দিন। প্রতিবার ব্যবহার করার সময় শশার রস অথবা কমলা লেবুর রস মিশিয়ে প্যাক করে ত্বকে লাগিয়ে ৫/৭ মিঃ হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এই র্স্কাবটি চাইলে গলা, ঘাড় এবং সমস্ত শরীরেও ব্যবহার করতে পারেন।

চুলের  যত্ন:
শীতে চুলের বিশেষ যত্ন নেয়া দরকার শীতে বাতাসে ধুলা-ময়লার পরিমান বেশী থাকে শুষ্ক আবহাত্তয়ার কারানে। তিলের তেল ত্বকের যত্ন যেমন উপকারী তেমনী উপকারী চুলের যত্নে।
ক. তিলের তেলে মেথী গুড়া, লাল জবা, দুবা ঘাস কয়েক দিন ভিজিয়ে রেখে ভাল করে জাল করে ঠান্ডা করে নিয়মিত চুলে লাগালে চুল খুশকি মুক্ত হবে।
খ. মেথী বাটা, নিমপাতা বাটা, লেবুর রস, টক দই এক সাথে মিশিয়ে পেষ্ট করে মাথায় লাগিয়ে ৩০/৪০ মিঃ পর শ্যাম্পু করে ফেলুন। এতে চুলে যেমন খুশকি কমে যাবে তেমনি চুলের গোড়া মজবুত হবে এবং চুল লম্বা করতে সাহায্য করবে।
গ. চুলে বাড়াতে উজ্জলতা আনতে এবং চুল পড়া রোধ করতে টক দই এর সাথে চায়ের লিকার মিশিয়ে ব্যবহার করুন। ৩০ মিঃ পর ভাল ভাবে ধুয়ে ফেলুন।
ঘ. অ্যালোভেরা চুলে পড়া কমাতে সবচেয়ে বেশী কা সপ্তহে ২ দিন অ্যালোভেরার জুস করে চুলে ব্যবহার করুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top