সকল মেনু

পর্যবেক্ষক নিয়ে ‘গা’ নেই ইসির

 জ্যেষ্ঠ প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা:  প্রধান বিরোধী দলবিহীন নির্বাচনে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, কমনওয়েলথের পর্যবেক্ষক না পাঠানো নিয়ে কোনো ভাবনা নেই নির্বাচন কমিশনের।   আগামী ৫ জানুয়ারি অনুষ্ঠেয় নির্বাচন পর্যবেক্ষণে এখন দেশি পর্যবেক্ষক সংগঠন এবং সাংবাদিকদের ওপর ভরসা করছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ। বিদেশিরা পর্যবেক্ষণে না এলে নির্বাচনের গ্রহণযোগ্য প্রশ্নবিদ্ধ হবে বলে মনে করেন কি না- সোমবার সাংবাদিকদের এই প্রশ্নে তিনি বলেন, “এগুলোর ব্যাপারে কোনো ইয়ে নেই।
“আপনারা দেখবেন, আপনারা বলবেন; আপনারা দেশবাসীকে দেখাবেন। আপনারা আছেন না?”“তাদের বিবেচনায় তারা আসবেন না, ফিল্ডে অন্যরা থাকবেন। আমাদের তো লোকাল অবজারভাররা আছেন, আপনারা আছেন। আপনারা দেখাবেন দেশবাসীকে, কী রকম নির্বাচন হবে।”
নির্বাচন পর্যবেক্ষণে না আসার মাধ্যমে বিদেশি দেশ ও সংস্থার দশম সংসদ নির্বাচনকে প্রত্যাখ্যান করছে বলে বিএনপির দাবি। অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ বলছে, এতে নির্বাচনের গ্রহণযোগ্যতা প্রশ্নবিদ্ধ হবে না। ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষক না পাঠানোর ঘোষণা ইতোমধ্যে দিয়েছে। কমনওয়েলথও নির্বাচন পর্যবেক্ষণে না আসার বিষয়টি জানিয়ে ইসিকে চিঠি পাঠিয়ে বলে জানিয়েছেন একজন নির্বাচন কমিশনার। তিনি সাংবাদিকদের বলেন, “বিদেশি কয়েকটি সংস্থা এসে নির্বাচন পর্যবেক্ষণ করলে ভালো হতো। অনেক দেশেই তো আমরাও যাই না, তারাও যায় না। কিন্তু এরা একটা অনুঘটক হিসেবে কাজ করে আর কী।”সিইসি বলেন, “প্রত্যেকটি অর্গানাইজেশনের নিজস্ব একটি নীতিমালা রয়েছে, তারা সেটার মধ্য দিয়ে বিচার বিবেচনা করেই এখানে পর‌্যবেক্ষক পাঠাবেন কি না, সে সিদ্ধান্ত নেবেন।”ইসি কর্মকর্তারা জানান, জাপান, রাশিয়া, নেপাল, মালদ্বীপ, ওআইসি, এসোসিয়েশন ওয়াল্ড ইলেকশন বডিস, সার্ক সচিবালয়সহ বেশ কিছু দেশ ও আন্তর্জাতিক সংস্থা নির্বাচনে পর্যবেক্ষণে আসার কথা জানিয়েছে। সর্বশেষ নবম সংসদ নির্বাচনে ১৭টি দেশ ও সংস্থার ৫৮৫ জন পর্যবেক্ষক ছিল। এরমধ্যে ইইউ’র দেড় শতাধিক, কমনওয়েলথের ২০ জন, যুক্তরাষ্ট্র দূতাবাসের চারজন পর্যবেক্ষক ছিল। এছাড়া ৭৫টিরও সংস্থার দেশীয় পর্যবেক্ষক ছিল ১ লাখ ৬০ হাজারের মতো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top