খেলা ঢাকা

বায়ার্ন মিউনিখ রেকর্ড গড়লো

 স্পোর্টস ডেস্ক,ঢাকা, ২২ ডিসেম্বর:  ক্লাব বিশ্বকাপের শিরোপা ঘরে তুললো জার্মানির ক্লাব বায়ার্ন মিউনিখ। প্রথম জার্মান ক্লাব হিসেবে ক্লাব বিশ্বকাপ ঘরে তুলে রেকর্ড গড়লো পেপ গার্ডিওলার শিষ্যরা।

রোববার মরক্কোর রাজা কসাব্লাস্কাকে ২-০ গোলে হারিয়েছে ইউরোপীয় চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। দলের হয়ে একটি করে গোল করেন দন্তে ও থিয়াগো আলকানতারা।

২০০০ সালে ক্লাব বিশ্বকাপের প্রথম আসরের চ্যাম্পিয়ন হয় ব্রাজিলের দল করিন্থিয়ান্স। পাঁচ বছর পর দ্বিতীয় আসরের শিরোপা ঘরে তুলে ব্রাজিলের আরেক দল সাও পাওলো। ২০০৬ সালে জিতেন ব্রাজিলের দল ইস্তারনাসিওনাল।

ব্রাজিল দাপটের পর ২০০৭ সালে ইতালির ক্লাব এসি মিলান জিতে নেয় ক্লাব বিশ্বকাপের ট্রফি। এরপর ম্যানচেস্টার ইউনাইটেড (২০০৮), বার্সোলোনা (২০০৯), ইন্টার মিলান (২০১০) শিরোপা জেতে।

২০১১ সালে দ্বিতীয় বারের মতো মেসির দল বার্সেলোনাল শিরোপা জিতে নেয়। পরের বছর এই শিরোপা জিতে নেন ব্রাজিলের দল করিন্থিয়ান্স। আর ২০১৩ সালে প্রথমবারের মতো ক্লাব বিশ্বকাপের স্বাদ নিলো বায়ার্ন মিউনিখ।

এদিকে ক্লাব বিশ্বকাপের শিরোপা নিয়ে ২০১৩ সালে পাঁচটি শিরোপা জিতলো তারা। এর আগে চ্যাম্পিয়ন্স লিগ, বুন্দেসলিগা, জার্মান কাপ ও উয়েফা সুপার কাপ জিতে রিবেরি, মুলাররা।