ঢাকা শিক্ষাঙ্গন সারাদেশ

ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন ৩১ ডিসেম্বর

 কাম্পাস প্রতিবেদক, ঢাবি, ২১ ডিসেম্বর:  ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচন আগামী ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির বর্তমান সভাপতি অধ্যাপক ড. ফরিদউদ্দিন আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগামী ৩১ ডিসেম্বর ঢাবি শিক্ষক সমিতি নির্বাচনের চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হয়েছে। নির্বাচনে বিএনপি ও জামায়াত সমর্থিত সাদাদল এবং আওয়ামী ও বাম সমর্থিত নীল দল অংশগ্রহণ করবে।

সভাপতি ও সাধারণ সম্পাদকসহ মোট ১৫টি পদে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। আসন্ন নির্বাচনকে সামনে রেখে দুই দলই ইতোমধ্যে তাদের প্রার্থীদের তালিকা চূড়ান্ত করেছে।

বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দলের প্রার্থীরা হলেন- সভাপতি পদে সিনেট ও সিন্ডিকেট সদস্য এবং রসায়ন বিভাগের অধ্যাপক ড. তাজমেরী এসএ ইসলাম। সহ-সভাপতি পদে মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. আখতার হোসেন খান।

এ বছর নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. ফজলুল হক শাহ। কোষাধ্যক্ষ পদে মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. আনিসুর রহমান, সাধারণ সম্পাদক পদে সিনেট সদস্য ও প্রাণরসায়ন এবং অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ। যুগ্ম সম্পাদক পদে পালি এবং বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড.দিলীপ কুমার বড়ুয়া।

এছাড়া বাকি সাত সদস্য পদে নির্বাচনে অংশ নেওয়া সাদা দলের প্রার্থীরা হলেন- অর্থনীতি বিভাগের আবু আহমেদ, সিনেট সদস্য ও ক্লিনিকাল ফার্মেসি এন্ড ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. আবুল হাসনাত, সিনেট সদস্য ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মো. আবদুস সালাম, সিনেট-সিন্ডিকেট সদস্য ও পরিসংখ্যান, প্রাণপরিসংখ্যান এবং তথ্যপরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. লুৎফর রহমান, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, সিনেট সদস্য ও প্রাণরসায়ন এবং অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. লায়লা নুর ইসলাম, সিনেট সদস্য ও কলা অনুষদের ডীন অধ্যাপক ড. সদরুল আমিন এবং মার্কেটিং বিভাগের অধ্যাপক সৈয়দ আবুল কালাম আজাদ।

অন্যদিকে আওয়ামী ও বাম সমর্থিত শিক্ষকদের সংগঠন নীলদলের প্রার্থীরা হলেন- সভাপতি পদে সিনেট ও সিন্ডিকেট সদস্য অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদউদ্দিন আহমেদ, সহ-সভাপতি পদে সিনেট সদস্য ও ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. আ ব ম ফারুক, কোষাধ্যক্ষ পদে সিনেট সদস্য ও ব্যাংকিং এন্ড ইন্সুরেন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম।

সাধারণ সম্পাদক পদে দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। যুগ্ম সম্পাদক সিনেট সদস্য ও ক্রিমিনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়াউর রহমান।

বাকি সাত সদস্য পদে অংশ নেওয়া প্রার্থীরা হলেন, সিনেট সদস্য টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. আবু জাফর মো. শফিউল আলম ভূইয়া, সিনেট সদস্য ও অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আবুল বারকাত, সিনেট সদস্য-ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী, সিনেট সদস্য ও ইংরেজি বিভাগের অধ্যাপক ড. তাজিন আজিজ চৌধুরী।

সিনেট সদস্য ও পুষ্টি এবং খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. নাজমা শাহীন, সিনেট সদস্য ও পালি এবং বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ুয়া, সিনেট সদস্য ও ইসলামের ইতিহাস এবং সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রমুখ।