সকল মেনু

লাহোরের আইনজীবীদের সম্পর্ক ছিন্ন করার দাবি

 কূতনৈতিক প্রতিবেদক, ঢাকা, ১৯ ডিসেম্বর:  মানবতাবিরোধী অপরাধী কাদের মোল্লার ফাঁসির নিন্দা করে বিষয়টিকে আন্তর্জাতিক আদালতে উত্থাপনের উদ্যোগ নিতে ইসলামাবাদের প্রতি আহ্বান জানিয়েছে লাহোর হাইকোর্টের আইনজীবীরা। পাশাপাশি পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারকে ফেরত পাঠাতে এবং ঢাকার সঙ্গে সম্পর্ক ছিন্ন করারও দাবিও জানিয়েছে তারা।

এদিকে পাকিস্তানের দ্য নিউজের এক খবরে বলা হয়, পার্লামেন্টে নিন্দা প্রস্তাব পাসের বিষয়টিকে স্বাগত জানিয়ে পাকিস্তানের জামায়াতে ইসলাম কাদের মোল্লার ফাঁসির বিষয়টি সার্ক, ওআইসি এবং জাতিসংঘে উত্থাপনের দাবি জানিয়েছে। পাকিস্তান সরকারের প্রতি এই দাবি জানিয়ে দলটি বলেছে, ১৯৭৪ সালে পাকিস্তান, ভারত ও বাংলাদেশের মধ্যে ত্রিদেশীয় চুক্তির লঙ্ঘন করেছে ঢাকা।

তবে কাঁদা ছোড়াছোড়ি বন্ধ করে দুই দেশের সম্পর্ককে আরও জোরদার করার পরামর্শ দিয়েছ পাকিস্তান সরকার। বুধবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় দেওয়া এক বিবৃতিতে বাংলাদেশের প্রতি এমন পরামর্শ দেয়।

ইসলামাবাদে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বিবৃতিতে বলেন, বাংলাদেশ আমাদের প্রতিবেশী ইসলামিক দেশ। বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে চায় পাকিস্তান। এজন্য উভয় দেশকেই কাঁদা ছোড়াছুড়ি বন্ধ করে সম্পর্ক আরও সংহত করার চেষ্টা চালানো উচিত।

উল্লখ্য, কাদের মোল্লার ফাঁসি কার্যকর করার প্রতিবাদে গত সোমবার পাকিস্তানের স্থানের পার্লামেন্টে নিন্দা প্রস্তাব পাস করা হয়। এতে ক্ষোভে ফেটে পড়ে পুরো বাংলাদেশ। পাকিস্তানের এ ঔদ্ধত্যের তীব্র প্রতিবাদ উঠে গণজাগরন মঞ্চসহ বিভিন্ন মহল থেকে। পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করারও দাবি তোলা হয়। সারা দেশে পুড়ানো হয় পাকিস্তানের পতাকা।

এমনকি গত মঙ্গলবার ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনারকে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে শিষ্টাচারবহির্ভূত এ আচরণের কড়া সমালোচনা করে আনুষ্ঠানিক প্রতিবাদ জানানো হয় সরকারের পক্ষ থেকে। কিন্তু তাতেও পাকিস্তানের আচরণে কোনো পরিবর্তন আসেনি। বরং এই স্নায়ু যুদ্ধের নীরব উত্তেজনায় নতুন করে যোগ হয়েছে বাংলাদেশের সাথে সম্পর্ক ছিন্ন করার জন্য ইসলামাবাদের প্রতি পাক আইনজীবীদের পরামর্শ।

এখন দেখার বিষয়, পাকিস্তান সরকারের প্রতি দেশটির আইনজীবী ও জামায়াতে ইসলাম- এর এমন দৃষ্টতাপূর্ণ প্রস্তাব-পরামর্শে কী পদক্ষেপ নেয় বাংলাদেশ সরকার।

প্রসঙ্গত, আজ বৃহস্পতিবার বেলা ৩টায় গুলশানস্থ পাকিস্তানের দূতাবাস ঘেরাও করে বিক্ষোভ মিছিলের কর্মসূচি দিয়েছে গনজাগরন মঞ্চ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top