সকল মেনু

ভারতে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের ব্যারিকেড প্রত্যাহার করা হচ্ছে (ছবি-জিভিটিসি)

 ডেস্ক রিপোর্ট,ঢাকা, ১৮ ডিসেম্বর:  কূটনৈতিক রাগঢাক ছাপিয়ে ভারত-যুক্তরাষ্ট্রের ঠাণ্ডা লড়াই প্রকাশ্যে এসে পড়েছে। নারী কূটনীতিককে হেনস্তা করে যুক্তরাষ্ট্র এ সম্পর্কিত আন্তর্জাতিক আইনের স্পষ্ট লংঘন করেছে দাবি করে এর পাল্টা জবাব দিচ্ছে ভারত।

ভারতের জবাবের ভাষা বেশ কঠোরই হচ্ছে। যুক্তরাষ্ট্রের দূতাবাস ও কনস্যুলেটগুলো থেকে গতকাল মঙ্গলবার নিরাপত্তা ব্যারিকেড সরিয়ে নিয়েছে ভারত। এতে নিরাপত্তাহীন হয়ে পড়েছে ভারতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও তাদের পরিবার।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ মঙ্গলবার সকালে সাংবাদিকদের জানিয়েছেন, পুরো ঘটনাটি কোনোভাবে গ্রহণযোগ্য নয়। আমাদের বিশ্বাস আমরা তার (দেবযানি) মর্যাদা অক্ষুণ্ণ রেখে একটি ফলপ্রসূ পথ খুঁজে পাব।… আমাদের পক্ষে এ নিয়ে যা করা সম্ভব, তা-ই করব।

উল্লেখ্য, নিউইয়র্কে নিযুক্ত ভারতীয় কূটনীতিক দেবযানি খোবরাগাড়েকে (৩৯) গত বৃহস্পতিবার নিউইয়র্কে গ্রেফতার করে যুক্তরাষ্ট্র পুলিশ। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি একজন গৃহকর্মীকে ভারত থেকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার জন্য যুক্তরাষ্ট্রেকে যেসব তথ্য দিয়েছেন, তাতে মিথ্যাচার করেছেন। পরবর্তী সময় যুক্তরাষ্ট্র পুলিশ দেবযানিকে কারাগারে বিবস্ত্র করে তল্লাশি করেছে, মাদকাসক্তদের সঙ্গে একই কক্ষে আটক করে রেখেছে এবং তার ডিএনএ নমুনাও সংগ্রহ করেছে।

ভারত বলছে, দেবযানির সঙ্গে যুক্তরাষ্ট্রের এই আচরণ ভিয়েনা কনভেনশনের ৪১ নম্বর অনুচ্ছেদের লঙ্ঘন। এই অনুচ্ছেদ অনুযায়ী কোনো কূটনীতিকের ‘গুরুতর অপরাধের’ জন্য শুধু গ্রেফতার করা যেতে পারে। ভারতের নিরাপত্তা উপদেষ্টা শিব শংকর মেনন বিষয়টিকে ‘ঘৃণ্য ও বর্বর’ বলে অভিহিত করেছেন।

গত শুক্রবার ভারতের পররাষ্ট্রসচিব সুজাতা সিং যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ন্যান্সি পাওয়েলকে তলব করেন এবং ঘটনাকে ‘অগ্রহণযোগ্য আচরণ’ বলে প্রতিবাদ জানান। গতকাল সোমবার লোকসভার স্পিকার মিরা কুমার ও নিরাপত্তা উপদেষ্টা শিব শংকর মেনন প্রতিবাদের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করেছেন।

মঙ্গলবার প্রতিবাদস্বরূপ কংগ্রেসের সহসভাপতি রাহুল গান্ধী, স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার সিন্ধে ও গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্রের কংগ্রেসের প্রতিনিধিদলের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করেছেন।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া, এনডিভি, জিনিউজ অনলাইন জানিয়েছে, ভারত সরকার দেশটিতে অবস্থানরত যুক্তরাষ্ট্রের কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদের পরিচয়পত্র জমা দেওয়ার আদেশ দিয়েছে। বিমানবন্দরে ব্যবহারের জন্য দূতাবাসের কর্মকর্তাদের সব ধরনের পাস প্রত্যাহার করে নেওয়া হয়েছে এবং যুক্তরাষ্ট্রের দূতাবাস ও কনস্যুলেটগুলোর জন্য পণ্য আমদানিতে বিশেষ অগ্রাধিকার সুবিধা আপাতত বন্ধ করে দিয়েছে। যুক্তরাষ্ট্রের যেসব নাগরিক ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষকতা করছেন তাদের ভিসার তথ্যসহ ব্যাংক-বিমা অ্যাকাউন্ট ও বেতন বিষয়ে তথ্য চাওয়া হয়েছে।

এছাড়া ভারত সরকার যুক্তরাষ্ট্রের দূতাবাস ও কনস্যুলেটগুলোতে কর্মরত ভারতীয় কর্মীদের বেতন ও ভাতার হিসাব চেয়েছে। দূতাবাস কর্মকর্তাদের গৃহস্থালি কাজে কর্মরত ভারতীয় শ্রমিকদের বেতন ও ভাতার খুঁটিনাটি জানতে চেয়ে চিঠি দেওয়া হয়েছে।

বিজেপির নেতা যশবন্ত সিং মনে করেন, এ পদক্ষেপগুলো যথেষ্ট নয়। তিনি বলেন, গণমাধ্যমে এসেছে, আমরা অনেক সমকামী মার্কিন কূটনীতিককে ভিসা দিয়েছি। সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী সমলিঙ্গের মধ্যে যৌনমিলন ভারতে সম্পূর্ণভাবে অবৈধ। আমাদের সরকারের উচিত এসব কূটনীতিককে গ্রেফতার করা এবং ভারতের আইনানুযায়ী শাস্তি দেওয়া।

ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকারের পদক্ষেপগুলোর প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে। বিজেপি বলছে, ভারতীয় কূটনীতিকদের সম্মান ও দেশটির সার্বভৌমত্ব রক্ষার জন্য যুক্তরাষ্ট্রের পদক্ষেপের সঙ্গে সমন্বয়যোগ্য কঠিন পদক্ষেপ নিতে হবে। দলটি আরও বলে, ‘আমাদের সঙ্গে যে ব্যবহার করা হয়েছে, ঠিক সেভাবে তাদের উত্তর দিতে হবে। একটু বেশিও নয়, একটুকু কমও নয়। যেহেতু যুক্তরাষ্ট্র আমাদের কূটনীতিকদের সঙ্গে ভদ্র ব্যবহার করেনি, আমরাও তাদের প্রাপ্য আচরণ দেব না।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top