জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

পাকিস্তানকে ক্ষমা চাইতে বললেন তথ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ১৭ ডিসেম্বর:  জামায়াত নেতা কাদের মোল্লাকে নিয়ে পকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রীর দেওয়া  বক্তব্যের প্রতিবাদ জানিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তানের দেওয়া বক্তব্য দুঃখজনক।
এ বিষয়ে বিদেশীদের নাক গলানো উচিত নয়। যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ বা এ বিষয়ে বিদেশীদের পরামর্শ দেওয়ার সুযোগ নেই। মঙ্গলবার বিকেলে  তথ্যমন্ত্রণালয়ে এক প্রস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা বলেন তথ্যমন্ত্রী।
তিনি বলেন, এ বক্তব্য ও প্রস্তাবের জন্য পাকিস্তোনের প্রকাশ্যে ক্ষামা টাওয়া উচিত বাংলাদেশের কাছে। তাদের উচিত যুদ্ধাপরাধীদের বিচারে সহায়তা করা এবং তথ্য সরবরাহ করে বিচার নিশ্চিত করা।
উল্লেখ্য, পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলি খান সম্প্রতি বলেছেন কাদের মোল্লা পাকিস্তানের মানুষ এবং তিনি পাকস্তানের পুরোনো বন্ধু। ১৯৭১ সালের যুদ্ধে কাদের মোল্লা পাকিস্তানের পক্ষে ছিল বলে আজ বাংলাদেশ তাঁর মৃত্যুদণ্ড হয়েছে যা অত্যন্ত দুঃখজনক।
পাকিস্তান নিজেদের অখণ্ডতা রক্ষা করতে বাঙ্গালীদের সঙ্গে যুদ্ধে জড়িয়ে যায় সেই সময়ে। কাদের মোল্লাসহ জামায়াতে ইসলামী বাংলাদেশের সদস্যরা পাকিস্তানের হয়ে পাকিস্তানী বাহিনীকে সমর্থন দিয়েছিল। ফলে ৪২ বছর পর বাংলাদেশ সরকার তাদের বিচারের মুখোমুখি করেছে এবং বিচারের রায় কার্যকর করছে যা  দুঃখজনক। এটা পরিষ্কার বিচারিক হত্যা। এ ব্যাপারে  পাকিস্তান সরকারকে পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানান নিসার আলি।