সকল মেনু

কাদের মোল্লার পক্ষে সাফাই গাইলেন ইমরান খান

 ডেস্ক রিপোর্ট, ঢাকা, ১৭ ডিসেম্বর: পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ নেতা ইমরান খান সাফাই গাইলেন বাংলাদেশী যুদ্ধাপরাধী জামায়াত নেতা কাদের মোল্লার পক্ষে। সোমবার পাকিস্তান জাতীয় পরিষদে দেওয়া এক বক্তৃতায় ইমরান বলেন,  ‘কাদের মোল্লা নির্দোষ। যে অভিযোগের ভিত্তিতে বাংলাদেশ তাকে মৃত্যুদণ্ড দিয়েছে সেগুলোও ‘ভূয়া’।’ রেডিও পাকিস্তানের বরাত দিয়ে পাকিস্তানি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন আজ মঙ্গলবার একথা জানিয়েছে। কাদের মোল্লাকে ‘নির্দোষ’ হিসেবে উল্লেখ করতে গিয়ে ইমরান তার বক্তৃতায় একজন মানবাধিকার কর্মীর কথা বলেন। ইমরান জানান, ওই মানবাধিকার কর্মীই নাকি তাকে বলেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর এই নেতার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছিল, সেগুলোর ব্যাপারে তিনি কিছুই জানতেন না।
ইমরান বলেন, ‘১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ‘ঢাকার পতন’ আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে পুরো ব্যাপারটির নিষ্পত্তিই সেসময় গণতান্ত্রিকভাবেই হওয়া উচিত ছিল।’ এদিকে, গতকাল সোমবার পাকিস্তান জাতীয় পরিষদে কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকরের নিন্দা জানিয়ে একটি প্রস্তাবও পাস করা হয়। পাকিস্তান জামায়াতের সাংসদ শের আকবর খান এই প্রস্তাব উত্থাপন করলে তাতে সমর্থন জানায় সরকারি দল মুসলিম লিগ। এছাড়াও ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ, আওয়ামী মুসলিম লিগ, পাকিস্তান মুসলিম লিগ (কায়েদে আজম) ও জমিয়তে উলামা ইসলাম পাকিস্তান জামায়াতের এই প্রস্তাবে সমর্থন জানায়। প্রস্তাবটিতে বলা হয়, বাংলাদেশের উচিত হবে না ৪২ বছর আগের পুরোনো ক্ষতকে নতুন করে জাগিয়ে তোলা। এতে বাংলাদেশে যুদ্ধাপরাধ-সংক্রান্ত সব ধরনের মামলা ‘পারস্পরিক সমঝোতা’র ভিত্তিতে প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানানো হয়। পাকিস্তান জাতীয় পরিষদে আনীত এই প্রস্তাবে অবশ্য সমর্থন দেয়নি পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। পিপিপির সাংসদ আবদুল সাত্তার বাচানি পরিষদকে এ ধরনের প্রস্তাব গ্রহণ না করার আহ্বান জানান। তিনি বলেন, ‘পুরো বিষয়টিই বাংলাদেশের একান্ত অভ্যন্তরীণ বিষয়। আমাদের উচিত হবে না একটি স্বাধীন ও সার্বভৌম দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে এ ধরনের প্রস্তাব পাস করা।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top