রাজশাহী শিক্ষাঙ্গন

মহান বিজয় দিবস উদ্‌যাপিত রাবিতে

 রাবি প্রতিনিধি, ১৬ ডিসেম্বর : নানা আয়োজনের মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পালিত হচ্ছে মহান বিজয় দিবস। রাত ১২ টা ১ মিনিট থেকে অনুষ্ঠানের কর্মসূচির অংশ হিসেবে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধমে কার্যক্রম শুরু হয়।

রাত ১২টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ফুল দিয়ে উদ্বোধন করার মাধ্যমের শুরু হয় পুষ্পস্তবক অর্পণ। এরপর পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয় শহীদ স্মৃতি সংগ্রহশালা, রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (রাবিসাস), রাজশাহী বিশ্ববিদ্যালয় রোটার‌্যাক্ট ক্লাব, সংবাদপত্র পাঠক ফোরাম, প্রেসক্লাব, রাবি শাখা ছাত্র ইউনিয়ন, রাবি শাখা ছাত্রলীগ ও অন্যান্য সংগঠনসমূহ।

পরে ভোর থেকেই আবারও পুষ্পস্তবক অর্পণ শুরু হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, রাবির বিভিন্ন আবাসিক হলসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা। এরপর সবাই একত্র হয়ে শুরু করে মহান বিজয় র‌্যালি।

বিকাল ৩টার পর থেকে শহীদ মিনারের মুক্তমঞ্চে বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোটের উদ্যোগে শুরু হয় মহান বিজয় দিবসের সাংস্কুতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে রাবির আবৃতি সংগঠন স্বননের উচ্চারণে কবিতা আবৃত্তি, সমাবিত কন্ঠে জাতীয় সংগীত, এ্যাসোসিয়েশন ফর কালচারাল এন্ড এডুকেশন (এস) এর পরিবেশনায় গীতি নৃত্যালেখ্য, রাবি সমকাল নট্যচক্রের পরিবেশনায় পথনাটক ‘দাও ফিরে সে অরণ্য’ ও রাবির বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কবিতা আবৃত্তি।