জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

লাল-সবুজের বিশ্বজয়

আছাদুজ্জামান,জাতীয় প্যারেড গ্রাউন্ড , ঢাকা, ১৬ ডিসেম্বর: ‘লাল-সবুজের বিশ্বজয়, হবেই হবে’ ধ্বনিতে বাংলাদেশ পৌঁছে গেল বিশ্বময়। সৃষ্টি হলো এক নতুন ইতিহাস। বিশ্বের সবচেয়ে বড় মানব পতাকার রেকর্ড এখন বাংলাদেশের।
আজ ১৬ ডিসেম্বর, বিজয় দিবস। বিজয়ের ৪২ বছর পূর্তি উপলক্ষে বিশ্বের সবচেয়ে বড় মানব পতাকা তৈরির আয়োজন করে বাংলাদেশ। রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় প্যারেড গ্রাউন্ডে মানব পতাকা তৈরিতে অংশ নেন ২৭ হাজার ১৭০ জন বাংলাদেশি। গেটপাসের নম্বর স্ক্যান করে অংশগ্রহণকারীদের সংখ্যা নির্ভুলভাবে নির্ণয় করা হয়। উল্লেখ্য, মানব পতাকা তৈরিতে ৮ হাজার সেনাসদস্য অংশ নেন। বাকিরা স্কুল-কলেজের ছাত্রছাত্রী। অংশগ্রহণকারীদের সংখ্যা ও মানব পতাকার পরিমাপ নির্ধারণের জন্য গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের পক্ষ থেকে একজন প্রতিনিধি সব বিষয়ে সার্বক্ষণিকভাবে পর্যবেক্ষণ করেন।

জাতীয় প্যারেড গ্রাউন্ডে দুপুর একটা ৩৬ মিনিটে সৃষ্টি হয় বাংলাদেশের মানব পতাকার বিশ্ব রেকর্ড। বেলা একটা ৩৬ মিনিটে শুরু হয়ে টানা ছয় মিনিট ১৬ সেকেন্ড অর্থাৎ একটা ৪২ মিনিট ছয় সেকেন্ড পর্যন্ত পতাকা মাথার ওপর তুলে ধরে রাখেন অংশগ্রহণকারীরা।

এ সময় ‘বিজয় কেতন উড়ছে ওই বাংলার ঘরে ঘরে’ এবং ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে রক্ত লাল রক্ত লাল’ গান দুটি বাজানো হয়। মানব পতাকার আকার পরিমাপের জন্য হেলিকপ্টার থেকে ছবি তোলা হয়েছে।

এর আগে পাকিস্তানের দখলে ছিল সবচেয়ে বড় মানব পতাকার এই রেকর্ড। পাকিস্তানের ২৪ হাজার ২০০ তরুণ-তরুণী অংশ নেয় ওই পতাকা তৈরিতে।

বাংলাদেশের মানব পতাকার রং নির্বাচন করেছেন মুস্তাফা মনোয়ার।
মানব পতাকা তৈরির পুরো অনুষ্ঠানিকতা চ্যানেল আই সরাসরি সম্প্রচার করে। এ ছাড়া আরো চারটি মিডিয়া পার্টনার এতে অংশ নেয়।