জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

দীর্ঘ পতাকা নিয়ে গিনেজ বুকে বাংলাদেশ

 নিজস্ব প্রতিবদেক, ঢাকা, ১৫ ডিসেম্বর:  কাপড়ে তৈরি বিশ্বের সব চাইতে দীর্ঘ পতাকার মালিক হতে যাচ্ছে বাংলাদেশ। সেইসাথে দীর্ঘ কাপড়ের পতাকার জন্য বিশ্বরেকর্ড করে গিনেজ বুকেও নাম লিখাতে চলেছে লাল সবুজের এই দেশ। ১ হাজার মিটার দৈর্ঘ্য এবং ৬শ` মিটার প্রস্থের এ পতাকার সেলাই কাজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস থেকে শুরু হয়েছে। তা শেষ হবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারীতে। আর পতাকাটি সবার সামনে প্রদর্শন করা হবে আগামী বছরের ২ মার্চ জাতীয় পতাকা দিবসে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে।

গতকাল শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সাংবাদিক সমিতির কার্যালয়ে দীর্ঘতম জাতীয় পতাকা নির্মাণ জাতীয় কমিটি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ সেনাবাহিনীর মূল তত্ত্বাবধানে তৈরি করা হবে বিশ্বের দীর্ঘতম এ জাতীয় পতাকা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দীর্ঘতম জাতীয় পতাকা নির্মাণ কমিটির সদস্য সচিব এবং ডাকসুর সাবেক জিএস মাহবুব জামান। অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন জাতীয় পতাকার ডিজাইনার শিব নারায়ণ দাস, তার সহধর্মীনী এবং বিশিষ্ট অভিনেতা জয়শ্রী দাস, জয়ধ্বনি সাংস্কৃতিক সংগঠনের সভাপতি এবং যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার নাজমুল হাসান প্রমুখ।

সংবাদ সম্মেলনে মাহবুব জামান জানান, গিনেজ রেকর্ডস কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হয়েছে। তারা আমাদেরকে জাতীয় পতাকা নির্মাণ সম্পর্কিত তথ্য উপাত্ত জমা দেয়ার জন্য বলেছে। আমরা এ সম্পর্কিত একটি খসড়া কমিটিও গঠন করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ সেনাবাহিনীকে পতাকা তৈরির কাজে সহযোগিতা করবে বাংলাদেশ নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ, বিজিবি, আনসার-ভিডিপি এবং জয়ধ্বনি সাংস্কৃতিক সংগঠনসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৪টি সাংস্কৃতিক সংগঠন।

লিখিত বক্তব্যে সদস্য সচিব আরও বলেন, ২০১৪ সালে টি-টুয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে এই বিশ্বরেকর্ড আমাদের জন্য অনেক বেশি অনুপ্রেরণাদায়ক হবে। আমাদের জাতীয় পতাকার চেতনা ছড়িয়ে যাবে এদেশের জাতীয় চেতনার প্রতিটি পদেক্ষেপে।

প্রসঙ্গত, কাপড়ের তৈরি দীর্ঘ জাতীয় পতাকার বর্তমানে রেকর্ডটি রুমানিয়ার দখলে। চলতি বছরের ২৬শে মে তারা প্রায় ছয়শ মিটার দৈঘ্যের কাপড়ের জাতীয় পতাকা তৈরি করে এ বিশ্ব রেকর্র্ডের মালিক হয়।

অপরদিকে সবচেয়ে বড় মানব পতাকা তৈরির রেকর্ডের অধিকারী পাকিস্তান। গত বছরের লাহোর জাতীয় হকি স্টেডিয়ামে পাঞ্জাব ইয়ুথ ফেস্টিভালে ২৪ হাজার ২০০ শত লোকের অংশগ্রহণে সবচেয়ে বড় মানব পতাকা তৈরি হয়।

এই রেকর্ডটিও ভাঙতে যাচ্ছে বাংলাদেশ। আগামী ১৬ ডিসেম্বর বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় এবং রবির পৃষ্ঠপোষকতায় তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে দীর্ঘ মানব পতাকা। যার মহড়া ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে।