চট্টগ্রাম প্রযুক্তি

শীতার্ত মানুষের পাশে; ‘ইচ্ছের আকাশে উড়াই ঘুড়ি` ফেসবুক গ্রুপ

 নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম, ১৪ ডিসেম্বর:  ইচ্ছের আকাশে উড়াই ঘুড়ি` শিরোনামে ফেসবুক গ্রুপের ৪৫ বন্ধু অসহায় মানুষের পাশে দাঁড়ানোর লক্ষ্যে ছুটছেন দেশের বিভিন্ন জেলা উপজেলায়। প্রতিবছরে ডিসেম্বর-ফেব্রুয়ারি মাস আসলে বাংলাদেশে শীতের প্রকোপ বেড়ে যায়। শীতে গ্রামাঞ্চলে এমনকি শহর ও নগরের সাধারণ ও দুঃস্থ মানুষের এই শীতে ভয়াবহ দুরাবস্থা দেখা যায়। এই দুরাবস্থার দুর করতে শীতার্ত মানুষদের শীতবস্ত্র উপহার দিতে এগিয়ে এসেছেন ‘ইচ্ছের আকাশে উড়াই ঘুড়ি` শিরোনামে ফেসবুক গ্রুপের ৪৫ বন্ধু । শনিবার সকালে চট্টগ্রাম নগরীর ষোলশহর ২নং গেইট এলাকায় `ইচ্ছের আকাশে উড়াই ঘুড়ি’ সংগঠনের একদল তরুণ-তরুণী শীতবস্ত্র বিতরণ কর্মসূচি পালন করে। এতে নগরীর বিভিন্ন স্থানের বাস্তুহারা ও ভাসমান অন্তত আট শতাধিক শীতার্ত মানুষের মাঝে বস্ত্র বিতরণ করা হয়। চট্টগ্রামে `ইচ্ছের আকাশে উড়াই ঘুড়ি` ফেসবুক গ্রুপের যেসব তরুণ-তরুণী শীতবস্ত্র বিতরণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন তারা হলেন, ফেসবুক বন্ধু শরীফ, বৃষ্টি, জয়, ফারহা, রফিক, অপু, রুবেল, শাওন, আদিবা, তাহামিনা, আঁখি, রিংকি, আরমান, অনক, জ্যাকি, মহিদুল, প্রিন্স, মানিক, সুমন, কানিজ, রিমি, হিমেল, ইমরান, আকরাম, রোহেত, রাশেল, পাভেল, ফারজানা, ফরহাদ, শামিম, রাফা, পলাশ, ফয়সাল, নিঝুম, সোহাগ, বাপ্পি, আরাফাত, মাহমুদ ও জাফর। এরা সবাই বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী যারা সম্পূর্ণ নিজ উদ্দ্যোগে দেশের বিভিন্ন জেলা থেকে এসে কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

শীতবস্ত্র বিতরণ কালে ‘ইচ্ছের আকাশে উড়াই ঘুড়ি` শিরোনামে ফেসবুক গ্রুপের কয়েকজনের সঙ্গে কথা হলে তারা জানান, ফেসবুক একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। ফেসবুককে সামাজিকভাবে ভালো কাজে ব্যবহার করলে সমাজ থেকে অনেক সমস্যা দূর করা যাবে।

তারা বলেন, দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়–য়া এসব শিক্ষার্থীরা স্বপ্রণোদিত এবং সম্মিলিত উদ্যোগে এই কর্মসূচিতে ব্যাপক সাড়া পাওয়ায় আমাদের এই ক্ষুদ্র প্রয়াস সার্থক হয়েছে।

শীত বস্ত্রের মধ্যে ছিল কম্বল, সোয়েটার এবং অন্যান্য শীতবস্ত্র। উক্ত গ্রুপ থেকে প্রায় আট শতাধিকেরও অধিক শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণ করা হয়েছে বলে জানান তারা।

এছাড়া উক্ত কর্মসূচি শেষে তাদের ইচ্ছার কথা জানান সমসুরে এভাবে “আমরা ভবিষ্যতে এমন কর্মসূচি এবং দেশের যে কোনো দুর্যোগের মুহূর্তে দুঃস্থ ও সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর প্রয়াস ব্যক্ত করছি”

তারা আরো যুক্ত করে বলেন “ইচ্ছের আকাশে উড়াই ঘুড়ি` আমাদের ইচ্ছে প্রণোদিত বাস্তবায়ন, আমরা একই সঙ্গে আনন্দিত ও রোমাঞ্চিত” এবং তারা দেশবাসীর কাছে দোয়া প্রার্থী।

দেশীয় প্রেক্ষাপটে এমন কর্মসূচির বাস্তবায়ন দেশের দুঃস্থ ও সাধারণ মানুষের শীত নিবারণ হবে এটাই কামনা করছে তারা।