অর্থ ও বাণিজ্য ঢাকা

উদ্যোক্তা তৈরিতে ডিসিসিআই-আইডিইবির সমঝোতা স্মারক স্বাক্ষর

 অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকা, ১২ ডিসেম্বর:  দু’হাজার নতুন উদ্যোক্তা তৈরির লক্ষ্যে ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই) এবং ইনিস্টিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার বাংলাদেশ একসাথে কাজ করবে। এ লক্ষ্যে সংগঠন দু’টির মাঝে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনিস্টিউশনে আয়োজিত এক অনুষ্ঠানে ডিসিসিআই ও আইডিইবি’র মধ্যকার এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। উভয় সংগঠনের সভাপতি চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মধ্য থেকে ৫০০ উদ্যোক্তা তৈরি করা হবে। এর মধ্যে কৃষি প্রকৌশলী ও উপদেষ্টা, খাদ্য প্রক্রিয়া, আইসিটি সেক্টর ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারের মতো গুরুত্বপূর্ণ খাত রয়েছে।

প্রধান অতিথির বক্তৃতায় বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ম. হামিদ বলেন, ডিসিসিআইয়ের উদ্যেগের কারণে নতুন নতুন ব্যবসায়ী উদ্যেক্তা তৈরি হয়েছে। বাংলাদেশের ব্যবসায়ীরা বর্তমানে শুধু দেশে নয় দেশের বাহিরে গিয়ে হোটেল-রেষ্টুরেন্ট, ফল, চিকিৎসাসহ নানান ব্যবসায় সফলতা দেখিয়ে আসছে। নতুন উদ্যেক্তা তৈরি হলে তাদের সাহায্যে বাংলাদেশ টেলিভিশনে সপ্তাহে দু’টি প্রোগ্রামে  প্রচারের আশ্বাস দেন তিনি।

ঢাকা চেম্বারের সভাপতি সবুর খান বলেন, বাংলাদেশের অর্থনীতির চাকাকে সচল রাখতে ও বিরাট জনশক্তির চাহিদা পূরণে নতুন ব্যবসায়ী উদ্যোক্ততা সৃষ্টির কোনো বিকল্প নেই। এলক্ষ্যে দেশে তরুণদের মধ্যে থেকে ২ হাজার নতুন উদ্যেক্তা তৈরির উদ্যেগ গ্রহণ করেছে ঢাকা চেম্বার।

এর মধ্যে ২০১৫ সালের শহরে ৫০০ প্রোজেক্ট এবং গ্রামীণ পর্যায়ে ১ হাজার প্রোজেক্ট বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করেছে। এ প্রোজেক্টগুলো বাস্তবায়ন হলে এর সাথে দেশের জনসংখ্যার বিরাট অংশ এর সাথে যুক্ত হয়ে দেশের অর্থনীতিতে ভূমিকা রাখেতে পারবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডিসিসিআইয়ের সভাপতি মো. সবুর খান, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ম হামিদ, বাংলাদেশ ব্যাংকের এসএমই শাখার মহাব্যবস্থাপক সুকমল সিনহা চৌধুরী, আইডিইবির চেয়ারম্যান একেএম আব্দুল হামিদসহ অন্যান্য ব্যবসায়ী সংগঠন ও বিভিন্ন স্তরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারেরা।