বিনোদন

বিজয় দিবসের বিশেষ নাটক : আমিই মুক্তিযোদ্ধা

হটনিউজ বিনোদন, ঢাকা : বিজয় দিবস উপলক্ষে ইমেল হক নির্মান করেছেন নাটক ‘ আমিই মুক্তিযোদ্ধা’। নাটকটি ১৬ই ডিসেম্বর ৭টা ৪৫ মিনিটে দেশ টিভিতে প্রচার হবে।
কাহিনী সংক্ষেপ: মাতুয়াইল কিশোর সন্ধানী একটি ক্লাবের নাম। প্রতিবারের মত ১৬ ডিসেম্বরকে কেন্দ্র করে তারা বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নেয়। ক্লাবের সদস্যরা হল আজাদ, শুভ, তামান্না, ছায়া, আকাশ, খাইরুল, সজীব, জয়নাল। ক্লাবের প্রধান কর্মকর্তা রশিদ আলম হুদা যাকে সবাই হুদা ভাই নামেই ডাকে। তিনি ওই এলাকার উচ্চ ও প্রভাবশালী নেতা সোলেমান ফিরোজী’র কাছে যায় টাকার জন্য। ক্লাবের ছেলে-মেয়েদের বাজেট হল ৫০ হাজার টাকা। কিন্তু হুদা ভাই নেতার কাছে বাজেট দেয় ৭০ হাজার টাকার। নেতা সোলেমান হুদা ভাইকে ৫০ হাজার টাকাই দেয়। নেতা সোলেমান সাফ সাফ জানিয়ে দেয় যে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তিনি। পরে হুদা ভাই নিজের পকেটে ২০ হাজার টাকা রেখে ক্লাবের সদস্যদের দেয় ৩০ হাজার টাকা।

ম্যাগাজিন করার জন্য স্কুলের হেডমাস্টার এর কাছ থেকে মুক্তিযোদ্ধা বিষয়ক লেখা নেয়ার ব্যাপারে কথা বলতে গেলে সেখানে দেখা হয় স্কুলের পিওন আবুল চাচার সাথে আজাদের। আবুল চাচা আজাদদের এ কাজে কোন সহায়তা লাগলে তা পূরণ করার আশ্বাস দেয়। এদিকে নেতা সোলেমান হুদা ভাইকে ডাকিয়ে বলে অনুষ্ঠানে একজন মুক্তিযোদ্ধা লাগবে যাকে সে সংবর্ধনা দেয়া হবে।

একদিন আজাদ মুক্তিযুদ্ধ বিষয়ক লেখা ঠিকমত না লিখতে পারার বলে আমি তো মুক্তিযুদ্ধ দেখি নাই আমি কিভাবে মুক্তিযুদ্ধ’র কথা লিখবো। আবুল চাচা বলে আমি মুক্তিযুদ্ধ দেখছি আমি তোমাকে সাহায্য করবো।

অবশেষে ক্লাবের পক্ষ থেকে আবুল চাচা’কে ঠিক করা হয় সংবর্ধনার জন্য। আবুল চাচা রাজি হয়। কিন্তু আপত্তিটা করে বসে নেতা সোলেমান, সে বলে আমি যেই স্কুলের গভর্নিং বডি’র সভাপতি সেই স্কুলের পিওন হবে বিশেষ অতিথি আর আমি তার পাশে থাকবো প্রধান অতিথি? এটা হতে পারেনা।

অন্যদিকে অনুষ্ঠানের দিন গাড়ি নিয়ে উপস্থিত হন নেতা সোলেমান। কিন্তু সে যখন স্কুলে ঢুকেন দেখতে পান সেখানে কোন অনুষ্ঠানের বিন্দুমাত্র ছাপ নেই। অন্যদিকে ক্লাবের সব সদস্য’রা মিলে এলাকার মানুষজনের কাছ থেকে টাকা তুলে তারা একটি হল রুমে আবুল চাচা’কে নিয়ে ১৬ ডিসেম্বর এর অনুষ্ঠান করে।

নাটকটির চিত্রনাট্য করেছেন ইমেল হক ও আকাশ হোসেন খান। আর রচনা ও পরিচালনায় রয়েছেন ইমেল হক। নাটকটিতে অভিনয় করেছেন, জয়ন্ত চট্টোপাধ্যায়, কাজী উজ্জ্বল, হাসান আজাদ, অ্যালেন শুভ্র, অরচিতা  স্পর্শিয়া, সাগর হুদা প্রমুখ।