রাজনীতি

জাপা পেল ৬০ আসন, কপাল পুড়ছে আ.লীগের ৬৮ প্রার্থীর

ঢাকা, ১২ ডিসেম্বর : আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি অংশগ্রহণের পথ খুলে দিয়েছি আওয়ামী লীগ। জাতীয় পার্টিকে নির্বাচনে অংশগ্রহণ করাতে ছেড়ে দিয়েছে ৬০টি আসন। আর এতে কপাল পুড়ছে দশম জাতীয় সংসদে চূড়ান্ত মনোনয়ন দেয়া ২৯৭ জন প্রার্থীর মধ্যে ৬৮ জন প্রার্থীর।

কারণ জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের নির্বাচন বর্জনের ঘোষণায় দেখা দিয়েছিল দশম জাতীয় সংসদ অনুষ্ঠানে অনিশ্চয়তা। তিনি নিজ দলীয় মন্ত্রীদের পদত্যাগের নির্দেশও দিয়েছেন। এমনকি নিজেও মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। কিন্তু অবশেষে গতকাল বুধবার রাতে শেষ হলো সব কিছুর অনিশ্চয়তা। বৈঠক সূত্রে এসব তথ্য নিশ্চিত করেছে।

গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এক জরুরি বৈঠকে ক্ষমতাসীন ১৪ দলসহ কিছুদিন আগে মহাজোট ছুট জাতীয় পার্টি এবং সমমনা অন্যান্য দলের সঙ্গে চূড়ান্ত আসন বন্টন করেছে আওয়ামী লীগ।

গণভবন বৈঠক সূত্রে জানা যায়, আওয়ামী লীগ নিজে ২২৯টি রেখে জাতীয় পার্টিকে ৬০টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ৪, ওয়ার্কার্স পার্টি ৪টি, তরিকত ফেডারেশন ২টি, জাতীয় পার্টি-মঞ্জু (জেপি)-২টি আসন ছেড়ে দিয়েছে।

গতকাল গণভবনে অনুষ্ঠিত ১৪ দলের শরিক, জাতীয় পার্টিসহ নির্বাচনে অন্যান্য দুটি দলের মধ্যে চূড়ান্ত আসন বন্টন নিয়ে আওয়ামী লীগের সাথে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

সূত্র জানায়, আলাদা আলাদা ওই বৈঠকে জাসদের সভাপতি হাসানুল হক ইনু, ওয়ার্কাস পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ ও জিয়াউদ্দিন বাবলু এবং আওয়ামী লীগের পক্ষে শেখ হাসিনার সঙ্গে সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, দুই উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, জাতীয় পার্টি এবং জেপি (মঞ্জু) ছাড়া মহাজোটের অন্য শরীকরা নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে লড়বেন। তবে নবম জাতীয় সংসদ নির্বাচনের মত এবারের নির্বাচনেও উন্মুক্ত থাকছে কিছু আসন।

সূত্র আরো জানায়, নির্বাচনে জাতীয় পার্টির অংশগ্রহণ করার অনিশ্চয়তা থাকা সত্ত্বেও তাদেরকে ৬০টি আসন ছেড়ে দিয়েছে।