লাইফ স্টাইল

কম্বল সমাচার

ঢাকা, ১১ ডিসেম্বর: শীত জেঁকে বসেনি এখনো। তবুও বাজারগুলোতে শীত নিবারণের নানা উপকরণের পসরা। শীতের আগাম প্রস্তুতি নিতেও শুরু করেছেন অনেকেই। সেই তালিকায় আছে কম্বলও। রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেল, ইতোমধ্যেই বাজারে ভিড় করতে শুরু করেছেন ক্রেতারা।

কম্বলের বাজার

রাধানীর বঙ্গবাজার গেলে বোঝা যায় শীত থেকে রক্ষা পাওয়ার জন্য কেনাকাটার ধুম পড়ে গেছে। রাজনৈতিক সোরগোলের মধ্যেও অনেকেই ভিড় করছেন এই এলাকায়।বঙ্গবাজারকে এখন কম্বলের বাজার মনে হতে পারে। এখানের বিভিন্ন পোশাকের দোকানগুলো পুরনো ব্যবসার পরিবর্তে কম্বলের পসরা সাজিয়ে বসেছে । তবে কিছু দোকানে জ্যাকেট, সোয়েটার, ফুলহাতা গেঞ্জি, ব্লেজার, লেদার জ্যাকেট হাফহাতা ও ফুলহাতা এগুলোর দাম ৯’শ থেকে ১ হাজার ৫’শ টাকা পর্যন্ত । বাজার ঘুরে দেখা গেল বেশি ভাগ ক্রেতাই ভিড় করছেন কম্বল কেনার জন্য ।

বুশরা ফ্যাশন হাউসের বিক্রয়কর্মী মুক্তার হোসেন ও মিজান রহমান বলেন, “এ মার্কেটে চায়না, কোরিয়ান ও স্পেন এই তিন দেশের কম্বলই পাওয়া যায়”। দাম পরবে ১৫০ টাকা থেকে ৮ হাজার টাকা। সেই সাথে থাকছে রং আর বাহরি ডিজাইনের  বৈচিত্র।

বিভিন্ন ব্র্যান্ডের কম্বলের মধ্যে রয়্যাল স্পেন (১৫০০-২৫০০)টাকা। ক্যাঙ্গারু (১৮০০-৩০০০)টাকা, হোয়াইট বিয়ার (১৫০০-২৫০০)টাকা, রয়্যাল স্পেন (২৫০০-৪০০০)টাকা, সোলারন (৩৫০০-৫০০০) টাকা, কিংস্টার (২০০০-৫০০০) টাকা, জিনাক্স (৬০০০-৮০০০) টাকা।
বুশরা ফ্যাশন হাউসের মালিক হাফিজুর রশিদ বলেন, “বার্মিস কম্বল গুলো ভালো চলছে, এগুলোর পাওয়া যাবে ৪৫০ থেকে ৫৫০ টাকার মধ্যে। তবে বঙ্গবাজার থেকে শীতের সরঞ্জাম কিনতে আপনি দাম যাচাই বাছাইয়ের দিকে খেয়াল রাখতে হবে”।

রাজধানীর অভিজাত বাজারগুলোতেও একই চিত্র । কম্বলের কমতি নেই কোন দোকানে।
বিভিন্ন আকৃতির সঙ্গে এসব কম্বলের ধরনেও আছে যথেষ্ট পার্থক্য। যার মধ্যে থেকে আপনি নিজের মত বেছে নিতে পারেন যে কোনটি ।

রাজধানীর মোস্তফা মার্ট ও ইউনিমার্টে পাওয়া যাবে মেষের লোমের ও সিনথেটিক কম্বল । বৈচিত্রপূর্ণ এসব কম্বলের সর্বনিম্ন দাম পড়বে ১৪০০ টাকা ।

চাইলে রাজধানীর সিঙ্গাপুর মার্কেটে যেতে পারেন । এখানে গেলে দেখা যাবে সারি সারি দোকান যেন কম্বলের সাজে সেজেছে । কম্বল গুলোতে বিভিন্ন আঁকা যেমন ফুল, জীবজন্তু, তারা, ডোড়াকাটা দাগ মিলবে। এই বাজারের চায়না কম্বলের সর্বনিম্ন দাম ২২০০ টাকা, কোরিয়ান সর্বনিম্ন দাম ৩২০০ টাকা থেকে সর্বোচ্চ ৬০০০ টাকা ।

শিশুদের কম্বল

বাজার গুলোতে শিশুদের কম্বলেও বেশ জমে উঠেছে । বাবা-মায়েরাও বেশ ছুটছেন ছোট্ট মনিটিকে শীতের রুক্ষতা থেকে রক্ষা করতে । গোলাপি, লাল, সবুজ, নীল রংয়ের মাঝে অনেক ফুলের ছাপ এ সব কম্বল সোনামনিরা হাসি খুশি ভাবেই নিবে ।শিশুদের কম্বলেই রংয়ের বৈচিত্র বেশি মিলবে। হোমটেক্সের বিক্রয়কর্মী জুয়েল বলেন, শিশুদের জন্য উপযোগি এসব গরম কম্বলের দাম পরবে ১০০০ থেকে ২০০০ টাকা।