আন্তর্জাতিক জাতীয় প্রধান খবর রাজনীতি

দুই দলকে সংলাপ চালিয়ে যাওয়ার আহ্বান তারানকোর

নিজস্ব প্রতিবেদক,ঢাকা: সদিচ্ছা থাকলে চলমান রাজনৈতিক সংকটের সমাধান এখনও সম্ভব বলে মনে করেন জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ তারানকো।

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন অস্কার ফার্নান্দেজ তারানকো। ছবি: ফোকাস বাংলা বুধবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে রাজধানীর একটি হোটেল এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন তিনি। এসময় তিনি জানান, সংকট সমাধানে প্রধান দুই দলের নেতারা সংলাপ চালিয়ে যেতে সম্মত হয়েছেন।
শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে নেতাদেরকে সংলাপ চালিয়ে যাওয়ার ওপর গুরুত্বারোপ করে তারানকো বলেন, “সংকট সমাধানে রাজনৈতিক সহিংসতা বন্ধ করতে হবে। বিরোধী দলের নেতাকর্মীদের মুক্তি দিতে হবে।”
নির্বাচন সামনে রেখে রাজনৈতিক সংকট নিরসনের লক্ষ্যে শুক্রবার রাতে ঢাকায় পৌঁছান জাতিসংঘের সহকারী মহাসচিব তারানকো। জাতিসংঘের পাঁচ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি। তার এই সফর মঙ্গলবার শেষ হওয়ার কথা থাকলেও ২৪ ঘণ্টা বাড়ানো হয়।
মঙ্গলবারই তার মধ্যস্থতায় আওয়ামী লীগ ও বিএনপি নেতাদের মধ্যে বৈঠক হয়। বুধবারও তার মধ্যস্থতায় ফের বৈঠক করেন আওয়ামী লীগ ও বিএনপির শীর্ষ নেতারা।
সফরে তিনি প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতির সঙ্গে একবার বৈঠক করছেন। বুধবার নির্ধারিত বৈঠকটি তারানকোর ব্যস্ততার কারণে হয়নি বলে জানিয়েছেন শেখ হাসিনার তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।
জাতিসংঘ মহসচিবের এই বিশেষ দূতের সঙ্গে দুই দফায় বৈঠক হয়েছে বিরোধী দলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবং প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদের সঙ্গে।
এছাড়া জাতীয় পার্টি, জামায়াতে ইসলামী এবং নাগরিক সমাজের সঙ্গে বৈঠক হয়েছে তার। বৈঠক হয়েছে কূটনীতিকদের সঙ্গেও।