অপরাধ খুলনা জাতীয় বাগেরহাট রাজনীতি

বাগেরহাটে আওয়ামী লীগের দুটি কার্যালয়ে আগুন, ছয়টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই

Bagerhat Fire Pic 02 (11.12.13)বাগেরহাট প্রতিনিধি:
বাগেরহাট সদর উপজেলার ষাটগম্বুজ ইউনিয়নের শ্রীঘাট বাজারে বুধবার ভোররাতে দৃর্বৃত্তের দেয়া আগুনে ৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের একটি কার্যালয়সহ ছয়টি ব্যবসা প্রতিষ্ঠান সম্পূর্ণ পুড়ে গেছে। খবর পেয়ে স্থানীয় অধিবাসী এবং দমকল কর্মীরা এসে আগুন নেভানোর আগেই দোকান ঘরগুলো সম্পূর্ণ পুড়ে যায়। প্রায় একই সময়ে পৃথক ঘটনায় দুর্বৃত্তের দেয়া আগুনে ঐ ইউনিয়নের রণভূম গ্রামে ৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয়টি আংশিক পুড়ে গেছে। আওয়ামী লীগের দাবি, বিএনপি ও জামায়াত-শিবিরের সমর্থকরা পরিকল্পিতভাবে এঘটনা ঘটিয়েছে।
বুধবার সকালে সরেজমিন ষাটগম্বুজ ইউনিয়নের শ্রীঘাট বাজারে যেয়ে দেখা যায় আগুনে স্থানীয় ৭ নং ওয়ার্ড আওয়ামীলীগের কার্যালয়সহ পার্শ্ববর্তি ছয়টি বিভিন্ন ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান আগুনে সম্পূর্ণ পুড়ে গেছে। ক্ষতিগ্রস্থরা দাবি করেছেন, আগুনে তাদের সব মিলে অন্তত আট লাখ টাকার ক্ষতি হয়েছে।
শ্রীঘাট বাজারে পুড়ে যাওয়া ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানগুলো হচ্ছে, হালিম শেখ, নূর মোহম্মদ ও শেখ নজরুল ইসলামের তিনটি চায়ের দোকান, এখলাছ শেখের খাবারের দোকান, শেখ ফারুক আহমেদের মাছের খাবারের (ফিস্ মিল) দোকান এবং আব্দুল আজিজ সরদারের কাঠের আসবাব পত্রের কারখানা ও দোকান।
পুড়ে যাওয়া দুটি দোকান ঘরের মালিক আব্দুস সাত্তার এই প্রতিবেদককে জানান, তার বাড়ি ঘটনাস্থলের কাছে। বাজারে কোন নৈশ প্রহরী ছিলেন না। রাত আড়াইটা থেকে তিনটার মধ্যে কোন এক সময়ে দাহ্য পদার্থ দিয়ে প্রথমে আওয়ামী লীগ কার্যালয়ে আগুন লাগিয়ে দেয়া হয়। আগুন দ্রুত আওয়ামী লীগ কার্যালয়ের দুই পাশের দোকানে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে তিনিসহ বাজারের ব্যবসায়ী ও গ্রামবাসী এসে আগুন নেভানোর চেষ্টা করেন এবং দমকলকে খবর দেন। ভোর চারটার দিকে আগুন নেভানোর আগেই দোকানগুলো সম্পূর্ণ পুড়ে যায়।
ষাটগম্বুজ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি অ্যাড. সরদার ইলিয়াস হোসেন এই প্রতিবেদককে বলেন, বুধবার মধ্যরাতে যুদ্ধাপরাধী বিএনপি ও জামায়াত শিবিরের সমর্থকরা ৭ নং ও ৮ নং ওয়ার্ড আওয়ামীলীগ কার্যালয়ে আগুন দেয়। আগুনে ৭ নং ওয়ার্ড কার্যালয়সহ ছয়টি ব্যবসা প্রতিষ্ঠান সম্পূর্ণ পুড়ে যায়। আংশিক ক্ষতিগ্রস্থ হয় ৮ নং ওয়ার্ড আওয়ামী লীগ কার্যালয়।
বাগেরহাট দমকল বিভাগের স্টেশন অফিসার জয়নুল আবেদীন তিতাস জানান, শ্রীঘাট বাজারে আগুনের ঘটনাটি নাশকতামূলক। এখানে দাহ্য পদার্থ ব্যবহার করা হয়েছে বলে আমরা প্রাথমিকভাবে ধারণা করছি। আগুনে আওয়ামী লীগ কার্যালয়সহ ছয়টি ব্যবসা প্রতিষ্ঠানের সম্পূর্ণ পুড়ে গেছে।
বাগেরহাটের পুলিশ সুপার মো: নিজামুল হক মোল্লা বলেন, বুধবার ভোররাতে দুর্বৃত্তরা আগুন লাগিয়ে বাগেরহাট সদর উপজেলার ষাটগম্বুজ ইউনিয়নে আওয়ামী লীগ কার্যালয়সহ ছয়টি দোকান পুড়িয়ে দিয়েছে। এ সব নাশকতা সৃষ্টিকারীদের সনাক্ত করে গ্রেফতারের চেষ্টা চলছে।