জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

কাদের মোল্লার জন্য জাতিসংঘের নাভি পিল্লাইয়ের চিঠি

ডেস্ক রিপোর্ট, ঢাকা, ১১ ডিসেম্বর:  কাদের মোল্লার ফাঁসি কার্যকর না করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চিঠি পাঠিয়েছেন জাতিসংঘ মানবাধিকার কমিশনার নাভি পিল্লাই। ধারণা করা হচ্ছে, নাভি পিল্লাইয়ের চিঠির পরিপ্রেক্ষিতে কাদের মোল্লার ফাঁসি কার্যকরের আদেশ বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্থগিত রাখতে নির্দেশ দিয়েছেন আদালত। নির্বাচনকালীন সরকার নিয়ে সরকার-বিরোধী দলের মধ্যে সমঝোতার লক্ষ্যে জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর ঢাকায় অবস্থানকালে মঙ্গলবার কাদের মোল্লার জন্য শেখ হাসিনাকে চিঠি পাঠানোর তথ্য বিজ্ঞপ্তির মাধ্যমে জাতিসংঘের ওয়েবসাইটে তুলে ধরা হয়েছে।

একাত্তরে খুন-ধর্ষণে দোষী সাব্যস্ত কাদের মোল্লাকে মঙ্গলবার ফাঁসিতে ঝোলানো হবে বলে তার দল জামায়াতে ইসলামীর আশঙ্কা প্রকাশের মধ্যে সোমবার জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের স্বাধীন দুই বিশেষজ্ঞ এই মৃত্যুদন্ড কার্যকর না করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছিল।

কাদের মোল্লা ন্যায়বিচার পাননি অভিযোগ তুলে গ্যাব্রিয়েলা নাউল ও ক্রিস্টফ হেইন্সের বিবৃতি দেয়ার এক দিনের মাথায় জাতিসংঘ মানবাধিকার কমিশনারের ‘শেষ মুহূর্তের আহ্বান’ এলো, যাতে তিনি কাদের মোল্লাকে একজন রাজনীতিক হিসেবে উল্লেখ করে তাকে এখন-ই ফাঁসিতে না ঝোলানোর অনুরোধ করেছেন।

এদিন কারা কর্তৃপক্ষ ফাঁসি কার্যকরের সব প্রক্রিয়া সম্পন্ন করলেও কাদের মোল্লার আইনজীবীদের আবেদনে এর কার্যকারিতা বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্থগিতের আদেশে দেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এরপর কারা কর্তৃপক্ষও তাদের তৎপরতায় ক্ষান্ত দেয়।

একাত্তরে ‘মিরপুরের কসাই’ খ্যাত কাদের মোল্লার সর্বোচ্চ আদালতের রায়ে মৃত্যুদন্ড- দেয়া হয়। তবে নাভি পিল্লাই মনে করছেন, জামায়াত নেতাকে ফাঁসি দেয়ার এই বিচারে আন্তর্জাতিক ‘মান’ বজায় ছিল না। সেই সঙ্গে মৃত্যুদন্ডের বিরুদ্ধে আপিলের সুযোগ না থাকার বিষয়টিও উল্লেখ করেন তিনি।