জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

জেল সুপার ফরমান; সকাল সাড়ে ১০টা পর্যন্ত ফাঁসি কার্যকর স্থগিত

 নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ১১ ডিসেম্বর:  আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টার আগে কাদের মোল্লার ফাঁসি কার্যকর হচ্ছে না। ঢাকা কেন্দ্রীয় কারাগারের ফটকে অপেক্ষমাণ সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন সিনিয়র জেল সুপার ফরমান আলী। আইজি প্রিজনের সঙ্গে সাক্ষাৎ শেষে মঙ্গলবার রাত ১২টা চার মিনিটে এ তথ্য জানান ফরমান আলী। রাত ১২টা এক মিনিটে কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর করার কথা ছিল।

কিন্তু রাত সাড়ে ১০টার দিকে কাদের মোল্লার আইনজীবীরা দাবি করেন, তার ফাঁসি কার্যকর স্থগিত করা হয়েছে। সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন স্থগিতের এ  আদেশ দেন।

রাত পৌনে ১১টার দিকে একটি মাইক্রোবাসে করে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সামনে যান কাদের মোল্লার কয়েকজন আইনজীবী। তাদের একজন ফরিদউদ্দিন সাংবাদিকদের জানান, কাল বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত রায় কার্যকরের আদেশ স্থগিত করা হয়েছে।

তিনি আরও বলেন, তারা (জামায়াতের আইনজীবী) আজ রাত আটটার দিকে চেম্বার জজের কাছে মৃত্যুদণ্ডাদেশ স্থগিত করে রিভিউয়ের আবেদন করেন। এরই পরিপ্রেক্ষিতে ফাঁসি কার্যকরের আদেশ স্থগিত করেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

এর আগে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু রাত ১২টা এক মিনিটে ফাঁসি কার্যকরের কথা জানিয়েছিলেন। পরে রাত আটটার দিকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার ফরমান আলী জানান, রাত ১২টা এক মিনিটে সব বিধিবিধান অনুসরণ করে কাদের মোল্লার ফাঁসি কার্যকর করা হবে।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে গত রোববার মৃত্যু পরোয়ানা জারি করা হয়। মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ থেকে তার মৃত্যু পরোয়ানা গত রোববার ঢাকা কেন্দ্রীয় কারা কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়।