সকল মেনু

ভারতে দুধে ভেজাল বন্ধে কঠোর শাস্তির সুপারিশ

 ডেস্ক রিপোর্ট, ঢাকা, ১০ ডিসেম্বর:  ভারতের সুপ্রিম কোর্ট ভেজাল দুধ উৎপাদন ও বাজারজাতকরণের বিরুদ্ধে প্রচলিত আইনের প্রয়োজনীয় সংশোধনী আনার জন্য রাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর কৃত্রিম উপাদান ব্যবহার করে ভেজাল দুধ তৈরি করা হয়। এটা যাবজ্জীবন কারাদণ্ড পাওয়ার মতো অপরাধ বলে মনে করে দেশটির সর্বোচ্চ আদালত। এনডিটিভি।

আদালতের বিচারক কে এস রাধাকৃষ্ণণ ও বিচারক একে সিকরি গঠিত বেঞ্চ এক পর্যবেক্ষণের পর জানান, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ ও উড়িষ্যায় ভেজাল দুধ উৎপাদন ও বিক্রি হয়।

প্রচলিত আইন  অনুযায়ী খাদ্যের নিরাপত্তা ও মাননিয়ন্ত্রণ আইনের অধীনে ভেজাল খাদ্য উৎপাদন ও বাজারজাতকরণের সর্বোচ্চ শাস্তি ছয়মাসের কারাদণ্ড। কিন্তু,  এ অপরাধ একেবারেই অপর্যাপ্ত।

তাই এই ভেজাল দুধ উৎপাদন ও বিক্রির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আরো কঠোর শাস্তির সুপারিশ করেছে সুপ্রিম কোর্ট।
একটি সরকারি মামলার শুনানিতে আদালত বলেন, ২০১১ সালে খাদ্য নিরাপত্তা ও মাননিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক সংগ্রহ করা নমুনায় পুরো ভারতজুড়ে বিশাল মাত্রায় ভেজাল দুধ বিক্রি করার ভয়ঙ্করচিত্র বেরিয়ে এসেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top