খেলা ঢাকা সাক্ষাতকার

নিরাপত্তা নিয়ে এখনই চিন্তিত নয় বিসিবি-নিজাম উদ্দিন সুজন

হরতাল ও অবরোধের কারণে ওয়েস্ট ইন্ডিজ অনুর্ধ্ব-১৯ দল বাংলাদেশ সফর বাতিল করেছে। নিরাপত্তার অভাবের দেশে ফিরতে চাচ্ছে খেলোয়াড় ও কর্মকর্তারা। এদিকে সামনেই টি-২০ বিশ্ব আসর। এর আগে শ্রীলংকার বিপক্ষে হোম সিরিজ ও এশিয়া কাপ। সব মিলিয়ে দেশের রাজনৈতিক অস্থিরতা ও নিরাপত্তা নিয়ে কি ভাবছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড কর্তারা। এ বিষয়ে জানতে চাওয়া হয় বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন সুজনের কাছে। সোমবার হটনিউজ২৪বিডি.কম”র  সঙ্গে একান্ত সাক্ষাৎকারে কথা বলেন তিনি। সাক্ষাৎকারটি নিয়েছেন হটনিউজ২৪বিডি.কম”র স্পোর্টস রিপোর্টার মেহেদি হাসান।

হটনিউজ২৪বিডি.কম :  ওয়েস্ট ইন্ডিজের সফর বাতিলকে কিভাবে দেখছেন?

নিজাম উদ্দিন সুজন : গত ৭ ডিসেম্বর ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের অবস্থানকারী হোটেলের কাছেই কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটে। যার কারণে দলটির টিম ম্যানেজমেন্ট উদ্বিগ্ন হয়ে পড়ে। একদিন পিছিয়ে দেয়া হয়েছিল দ্বিতীয় ওয়ানডে ম্যাচ। আজ সোমবার ম্যাচ মাঠে গড়ানোর কথা থাকলেও নিরাপত্তা নিয়ে দলটির কর্মকর্তারা পুরোপুরি সন্তুষ্ট হতে পারছে না। সে কারণেই সিরিজ বাতিল করতে চাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ বোর্ড।

হটনিউজ২৪বিডি.কম: তাদের আশ্বস্ত করতে বিসিবি থেকে কি ব্যবস্থা নেয়া হচ্ছে?

নিজাম উদ্দিন সুজন: বিসিবি কর্মকর্তাদের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের কর্মকর্তাদে আলোচনা হচ্ছে। ক্রিকেট বোর্ড থেকে দুজন পরিচালক চট্টগ্রামে অবস্থান করছেন। তাদেরকে আশ্বস্ত করা হচ্ছে, ককটেল বিস্ফোরণ তাদেরকে লক্ষ্য করে করা হয়নি। আশা করছি, তারা তাদের সিদ্ধান্ত বাতিল করে ম্যাচে ফিরে আসবেন।

হটনিউজ২৪বিডি.কম: আপনাদের পক্ষ থেকে নিরাপত্তার ব্যাপারে কোন ঘাটতি ছিল কি?

নিজাম উদ্দিন সুজন: তাদের হোটেলের আশেপাশে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। বোর্ডের পক্ষ থেকে প্রতিনিয়ত নিরাপত্তা বাহিনীর প্রধানের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে। সাত তারিখে যে ঘটনাটি ঘটেছে তা অনাকাক্সিক্ষত। এছাড়া পুরো স্টেডিয়ামেও পর্যাপ্ত নিরাপত্তা রাখা হয়েছে।

হটনিউজ২৪বিডি.কম : ওয়েস্ট ইন্ডিজ সিরিজ বাতিল হলে টি-২০ বিশ্বকাপে এর কোন প্রভাব পড়বে কি?

নিজাম উদ্দিন সুজন: টি-২০ বিশ্বকাপ শুরু হতে অনেক দেরি। তাই টি-২০ বিশ্বকাপ নিয়ে এখনই চিন্তিত নয় বোর্ড। এর আগে শ্রিলংকার বিপক্ষে ঘরোয়া সিরিজ ও এশিয়া কাপ আছে। আশা করছি, সে সময়েই সব সমস্যার সমাধান পাওয়া যাবে।

হটনিউজ২৪বিডি.কম : দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে বিসিবি ও আইসিসি কতটুকু উদ্বিগ্ন?

নিজাম উদ্দিন সুজন : দেশের রাজনৈতিক পরিস্থিতি বর্তমানে ঝুঁকির মধ্যে থাকলেও আশা করছি সব ঠিক হয়ে যাবে। পূর্বে এরকম হয়েছিল কিন্তু ক্রিকেটকে কেন্দ্র করে সব ঠিক হয়ে গিয়েছিল। এটি সময়ের ব্যাপারমাত্র। একদিনেই সমাধান করা সম্ভব। আইসিসি চিন্তিত থাকলেও আমরা প্রতিনিয়ত তাদের রিপোর্ট করছি। তারাও পর্যবেক্ষণ করছে। বোর্ড থেকেও আশ্বস্ত করা হচ্ছে শিগগিরই সব কিছু ঠিক হয়ে যাবে।