জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

ছাড় দেয়ার মানসিকতা থাকলে সমাধান সম্ভব: তারানকো

 কূটনৈতিক প্রতিবেদক,৯ডিসেম্বর,ঢাকা: জাতিসংঘ মহাসচিবের প্রতিনিধি অস্কার ফার্নান্দেজ তারানকো বলেছেন, রাজনৈতিক দলগুলোর ছাড় দেয়ার মানসিকতা থাকলে চলমান সংকটের শান্তিপূর্ণ সমাধান সম্ভব।

সোমবার দুপুরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দীন আহমেদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এ আশাবাদ ব্যক্ত করেন তারানকো। নির্বাচন কমিশন কার্যালয়ে বেলা দুইটা থেকে প্রায় ৩০ মিনিট ধরে এ বৈঠক চলে।

জাতিসংঘের রাজনীতিবিষয়ক সহকারী মহাসচিব তারানকো বলেন, ‘চলমান অচলাবস্থার শান্তিপূর্ণ সমাধান সম্ভব বলে আমি বিশ্বাস করি। রাজনৈতিক নেতাদের সদিচ্ছা থাকলে, তাদের মাঝে ছাড় দেয়ার মানসিকতা, বিশেষ করে শান্তিপূর্ণ আলোচনায় বসার আগ্রহ থাকলে এই সমস্যার সমাধান সম্ভব।’

এ নিয়ে সিইসির সাথে দুই দফায় বৈঠক করলেন তারানকো। গতকাল রবিবার দুপুরে তারানকো নির্বাচন কমিশন কার্যালয়ে সিইসির সাথে প্রথম দফায় বৈঠক করেন।

রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা প্রতিষ্ঠার আশা নিয়ে গত শুক্রবার ঢাকা এসেছেন তারানকো। ইতিমধ্যে প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা, প্রধান নির্বাচন কমিশনার, জাতীয় পার্টির চেয়ারম্যান, নাগরিক সমাজ ও কূটনীতিকদের সাথে বৈঠক করেছেন তিনি। আজ ও কাল রাজনৈতিক নেতাদের সাথে আরো বৈঠক করে তিনি নিউইয়র্ক ফিরে যাবেন।