সকল মেনু

আজ বেগম রোকেয়া দিবস

নিজস্ব প্রতিবেদক, রংপুর, ৯ ডিসেম্বর : আজ বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের জন্ম ও মৃত্যু দিন। প্রতিবছর দিনটিকে রোকেয়া দিবস হিসেবে পালন করা হয়।  দিবসটি উপলক্ষে রংপুর জেলা প্রশাসনের উদ্যোগে ৩ দিনের কর্মসূচি হাতে নেয়া হয়েছে কর্মসূচির মধ্যে রয়েছে সোমবার সকালে পায়রাবন্দে বেগম রোকেয়ার স্মৃতিস্তম্ভে পুস্পমাল্য অর্পন, মিলাদ মাহফিল, আলোচনা সভা, রক্তদান কর্মসূচি। বিকেলে মেলার উদ্বোধন করবেন স্থানীয় সংসদ সদস্য আশিকুর রহমান। বিশেষ অতিথি থাকবেন রংপুর জেলা পরিষদের প্রশাসক রেজিনা রাজ্জাক। মঙ্গলবার রয়েছে সকালে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিকেলে আলোচনা সভা। বুধবার  সকালে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ উপমহাদেশের বন্দি নারীদের আলোকিত জীবন গড়ার প্রদীপ জ্বালানিয় রোকেয়া ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের মিঠাপুকুরের পায়রাবন্দে খোর্দ্দমুরাপুর গ্রামের জন্মগ্রহণ করেন। ১৮ বছর বয়সে খান বাহাদুর সাখাওয়াত হোসেনের সঙ্গে তার বিয়ে হয়। ২৮ বছর বয়সে স্বামী হারান তিনি।

১৯১০ সালের শেষ দিকে কলকাতায় যান তিনি। এরপর তিনি দুপারেই নারী জাগরণ ও উন্নয়নে কাজ করেছেন। লিখেছেন অবরোধবাসিনী, সুলাতানার স্বপ্ন, অর্ধাঙ্গী,  মতিচুর ছাড়াও অসংখ্য বই। সেসময় নারী জাগরণ আন্দোলনকে উজ্জীবিত করে। আজও তা আন্দোলিত করছে বিশ্ব নারী সভ্যতাকে। ১৯৩২ সালের ৯ ডিসেম্বর তিনি কলাকাতায় মারা যান। কলকাতার সৈয়দপুরে তাকে সমাহিত করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top