সকল মেনু

সংঘাত নয় সমঝোতা চায় জাতিসংঘ-তারানকো

 নিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম,৭ডিসেম্বর,ঢাকা:  কোনো সংঘাত নয়, সব দলের আলোচনার মাধ্যমে সমঝোতা চায় জাতিসংঘ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে এ কথাই জানিয়েছেন জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো।   তিনি বলেছেন, ‘আমরা কোনো সংঘাত চাই না। আমরা চাই সব দল সংঘাত পরিহার করে আলোচনার মাধ্যমে সমঝোতার উদ্যোগ নেবে।’ প্রধানমন্ত্রীর সঙ্গে তারনকোর বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা ড. গওহর রিজভী। গওহর রিজভী বলেন, ‘তারানকো প্রধানমন্ত্রীর কাছে জানতে চেয়েছিলেন নির্বাচনের তফসিল পেছানো যায় কি না। এ প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী তাকে জানিয়েছেন- এটা নির্বাচন কমিশনের বিষয়, তাকে জিজ্ঞেস করতে হবে। এখানে সরকারের কোনো হস্তক্ষেপ নেই। তবে যা করতে হবে সংবিধানের মধ্যে থেকেই করতে হবে।’

তারানকো জানান, তত্ত্বাবধায়ক সরকার নিয়ে আর আলোচনার প্রয়োজন নেই। নির্বাচনের লেভেল ফিল্ড নিয়ে প্রধানমন্ত্রীর কাছে জানতে চান। তখন প্রধানমন্ত্রী বলেন, ‘এটিও নির্বাচন কমিশনের বিষয়। এখানেও সরকারের কোনো হস্তক্ষেপ নেই।’

এ সময় তারানকো বিরোধী দলকে আলোচনায় আনার জন্য প্রধানমন্ত্রীর উদ্যোগের প্রশংসা করেন। সেই সঙ্গে বাংলাদেশে গণতন্ত্র বজায় রাখার চেষ্টাকেও তিনি সাধুবাদ জানান। তখন প্রধানমন্ত্রী তারানকো জানান, আগামী নির্বাচন সংবিধানের মাধ্যমেই হবে।

সংবাদ সমম্মেলনে ইকবাল সোবহান চৌধুরী বলেন, ‘বিরোধীদলীয় নেতা ও প্রধানমন্ত্রীর ফোনালাপকেও প্রশংসা করেন তারানকো। তিনি জানিয়েছেন, তারা কোনোরকম সহিংসতা মেনে নিতে পারবে না।’

এদিকে তারানকো বিকেল ৩টা ৫৫ মিনিটে গণভবনে গেলেও প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠক হয় ৪টা ৪৯ মিনিট থেকে ৫টা ৫২ মিনিট পর্যন্ত।

বৈঠকে আওয়ামী লীগের উপদেষ্টা গওহর রিজভী, যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মনি ও শেখ হাসিনার তথ্য উপদেষ্টা ইকবাল সোহবান চৌধুরী উপস্থিত ছিলেন।

এর আগে দুপুরে হোটেল সোনাগাঁওয়ে আওয়ামী লীগের নেতাদের সঙ্গে বৈঠক করেন তারানকো। সকাল ১০টায় মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঙ্গে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করেন তারানকো। এরপর তিনি বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী এইচএম মাহমুদ আলীর সঙ্গে। তবে কোনো বৈঠক শেষেই তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top